অনলাইনে ট্রেনের টিকেট কাটবেন কিভাবে

প্রকাশিত: ৮:৫৫ পূর্বাহ্ণ, মার্চ ২৭, ২০২২

পাঁচ দিন বন্ধ থাকার পর আবার অনলাইনে ট্রেনের টিকেট বিক্রি শুরু হয়েছে। রেলওয়ের www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে টিকেট পাওয়া যাবে।
টানা ১৫ বছর কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস) ট্রেনের টিকেট বিক্রি করেছে।

শুক্রবার সন্ধ্যা থেকে টিকেট বিক্রি করছে নতুন নিয়োগ পাওয়া অপারেটর সহজ লিমিটেড বাংলাদেশ। তারা নতুন অনলাইন পদ্ধতি চালু করেছে।
অনলাইনে টিকেট পেতে প্রথমেই রেজিস্ট্রেশন বা নিবন্ধন করতে হবে। এই জন্য www.eticket.railway.gov.bd ওয়েবসাইটের Registration বাটনে ক্লিক করতে হবে। Create an Account (ক্রিয়েট এন অ্যাকাউন্ট) অপশন আসবে। সেখানে ব্যক্তিগত তথ্য (Personal Information) পাতা আসবে। প্রয়োজনী তথ্য দিয়ে সবগুলো ঘর পূরণ করতে হবে। নিরাপত্তা কোড (Security code) ঘরটি স্বয়ংক্রিয়ভাবে আসা কোড দিয়ে পূরণ করে রেজিস্ট্রার (Register) বাটনে ক্লিক করতে হবে। সব তথ্য ঠিক থাকলে এরপর রেজিস্ট্রেশন (Registration Successful) তথ্য আসবে। নিবন্ধনকারীর ই-মেইলেও একটি বার্তা আসবে। ই-মেইলে আসা লিঙ্কে ক্লিক করে নিবন্ধন কনফার্ম করতে হবে।

নিবন্ধনের পর টিকেট কিনতে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশের জন্য লগইন করতে হবে ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে। প্রবেশের পর পারচেস টিকেট (Purchase ticket) অপশনে ক্লিক করতে হবে। এরপর ভ্রমণের তারিখ, যাত্রার শুরু ও শেষ স্টেশনের নাম, টিকেটের সংখ্যা ও শ্রেণি পূরণ করতে হবে। পরের পেইজে টিকেট থাকলে তার দাম দেখাবে। সেখানে পারচেজ (Purchase ticket) অপশনে ক্লিক করতে হবে। এরপর আসবে টাকা পরিশোধের অপশন। নির্ধারিত ব্যাংকের এটিএম কার্ড এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টিকেটের দাম পরিশোধ করা যাবে। এরপর অ্যাকাউন্টে এবং ই-মেইলে টিকেটের সফট কপি আসবে।

কালোবাজারি বন্ধে নতুন প্রতিষ্ঠান ভালো কাজ করবে
বলো সবার প্রত্যাশা৷