অনুষ্ঠিত হলো হোয়াইট ডাভের “করোনাকালীন সময়ে নারী স্বাস্থ্যের সেবাযত্ন” নামক সেশন

প্রকাশিত: ১১:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

এনামুল হক,ময়মনসিংহ:-

২৩ই ডিসেম্বর,২০২০ তারিখে রাত ৮টায় ফেইসবুক লাইভের মাধ্যমে অনুষ্ঠিত হলো হোয়াইট ডাভ প্রজেক্টের “Women’s Health Care During Pandemic” নামক সেশন।সমসাময়িক সময়ের জন্য উপযোগী এই সেশনে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ সামিউল আউয়াল সাক্ষর (আবাসিক মেডিকেল অফিসার,ক্রিটিক্যাল কেয়ার ইউনিট,এভারকেয়ার হাসপাতাল ঢাকা) এবং কাশফিয়া কাওসার মীম (সিইও ও ফাউন্ডার,মেন্টাল হেলথ কেয়ার),
হোয়াইট ডাভের মেন্টর সাদিক হাসান শুভ, টিম লিডার জেসমিন খাতুন সহ অন্য সদস্যবৃন্দ তথা সানজিদা ইসলাম ইরা,রাফিয়া ইসলাম ভাবনা,সানজানা বিন্তি,জাকিয়া সুলতানা, সোহান মাহমুদ মৃদুল এবং মো: আমানউল্লাহ।
সেশনে মডারেটর হিসেবে জাকিয়া সুলতানা (টিম মেম্বার,হোয়াইট ডাভ) এবং সানজিদা আক্তার ( ভলান্টিয়ার,হোয়াইট ডাভ) দায়িত্ব পালন করেন।সেশনের শুরুতে মডারেটরবৃন্দ সবাইকে শুভেচ্ছা জানান এবং সেশনের আলোচ্য বিষয় গুলো সম্পর্কে দর্শকদের অবগত করেন।
সেইসাথে হোয়াইট ডাভের টিম মেন্টর সাদিক হাসান শুভ স্যারকে আহ্বান জানান সেশন সম্পর্কে অভিব্যক্তি প্রকাশ করার জন্য।

জনাব সাদিক হাসান শুভ হোয়াইট ডাভ প্রজেক্ট সম্পর্কে সংক্ষিপ্তভাবে নানাদিক তুলে ধরেন।এবং অতিথিদেরকে শুভেচ্ছা জ্ঞাপন করেন।

অত:পর মডারেটরবৃন্দ অতিথি বক্তাদের সাথে কুশল বিনিময় করেন এবং প্রশ্ন শুরু করেন।

উক্ত আলোচনায় ডাঃ সামিউল আউয়াল সাক্ষর করোনাকালীন সময়ে সকল বয়সী মানুষদের স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে বিশদ আলোচনা করেন।করোনাকালীন সময়ের খাদ্যাভাস তথা ভিটামিন এ,বি-কমপ্লেক্স,ভিটামিন ডি সহ অন্যান্য পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য গ্রহণের কথা বলেন।পাশাপাশি নিজের কলেজ-মেডিকেল জীবনের বহু স্বেচ্ছাসেবী কার্যক্রমের অভিজ্ঞতার কথা ব্যক্ত করেন।সেইসাথে তরুণদের উদ্দেশ্যে স্বেচ্ছাসেবী কাজের গুরুত্বের কথাও স্পষ্ট করেন।পাশাপাশি তিনি তরুণদেরকে আহ্বান জানান পারিবারের সদস্যদের সেবাযত্নে খেয়াল রাখার জন্য।তিনি করোনাকালীন বিভিন্ন গুজব সম্পর্কেও দর্শকদের অবহিত করেন।
সেইসাথে তিনি হোয়াইট ডাভের প্রতি শুভ কামনা জানান।

উক্ত সেশনের আরেকজন অতিথি কাশফিয়া কাওসার মীম তার মেন্টাল হেলথ কেয়ার গঠনের প্রেক্ষাপট তুলে ধরেন।তরুণদের মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতেই এই হেলথ কেয়ারের পথচলা শুরু।
মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে মনকে প্রফুল্ল রাখা,সৃষ্টিশীল কাজে মনোনিবেশ করা, পজিটিভ দৃষ্টিভঙ্গি রাখার উপর তিনি গুরুত্ব আরোপ করেন।সাইবার বুলিং সহ বিভিন্ন মানসিক সমস্যার বিষয়ও তিনি ব্যক্ত করেন।প্রতিটি মানুষের উচিত অন্য মানুষের প্রতি সদয় থাকা এ বিষয়টিও তিনি বুঝিয়ে বলেন।তিনি আরও জানান,মেন্টাল হেলথ কেয়ারের সেবাকাজ অনলাইন এবং অফলাইন প্লাটফর্মে চলমান রয়েছে।সেইসাথে তিনি হোয়াইট ডাভের প্রতি শুভ কামনা জানান।

পরিশেষে হোয়াইট ডাভের টিম কো-অর্ডিনেটর জেসমিন খাতুন সম্মানিত অতিথিবৃন্দ এবং সকলের উদ্দেশ্যে কৃতজ্ঞতা জ্ঞাপন করে উক্ত সেশন সম্পর্কে নিজের অভিমত ব্যক্ত করেন।সেইসাথে সকলের সম্মিলিত প্রয়াসে প্রজেক্টটি এগিয়ে যাবে বহুদূর এই আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত সেশনে দর্শকবৃন্দ তাদের মতামত পেশ করেন লাইভ সেশনে কমেন্ট করার মাধ্যমে।

হোয়াইট ডাভের এই ভার্চুয়াল সেশনের টেকনিক্যাল দায়িত্বে ছিলেন সোহান মাহমুদ মৃদুল।

হোয়াইট ডাভ নামক ৫ মাস মেয়াদী এই প্রজেক্টটি সমাজে শান্তি-সম্প্রীতি আনয়নে এবং ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের আর্থিক সমৃদ্ধিতে কাজ করবে।
উল্লেখ্য,উক্ত প্রকল্পটি ইউএন উইম্যান,সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (ব্র্যাক বিশ্ববিদ্যালয়) এবং উইম্যান পিস ক্যাফের (জাককাইনবি) সার্বিক সহায়তায় কাজ করে যাচ্ছে।