আগামী ১৫ মার্চ থেকে প্রাক্ প্রাথমিক বিদ্যালয়ের স্ব সশরীরে ক্লাস শুরু

প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২২

করোনা মহামারীতে দুই বছর বন্ধ থাকার পর প্রাক্‌-প্রাথমিকের শিক্ষার্থীদের ক্লাস শুরু হচ্ছে ১৫ মার্চ। আজ বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়। এর ফলে টানা দুই বছর বন্ধের পর প্রাক্‌-প্রাথমিক স্তরের শিক্ষার্থীরাও বিদ্যালয়ে ফিরবে।

প্রাথমিকভাবে সপ্তাহে দুই দিন (রবি ও মঙ্গলবার) ক্লাস হবে। এর আগে ২০ মার্চ থেকে প্রাক্‌-প্রাথমিকের শিক্ষার্থীদের ক্লাস শুরুর কথা বলা হয়েছিল।

সভায় মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মো. মনসুরুল আলম, অতিরিক্ত সচিব রুহুল আমিন, মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিলন সরকার। দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। এরপর নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি আবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার; যা ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল। এর মধ্যে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ২২ ফেব্রুয়ারি খুলে দেওয়া হয়।
দেশের সরকারি বিদ্যালয়গুলোতে পাঁচ থেকে ছয় বছর বয়সী শিশুদের জন্য এক বছর মেয়াদি প্রাক্‌-প্রাথমিক শিক্ষাস্তর রয়েছে। এটিকে ‘শিশু শ্রেণি’ বলা হয়। ইংরেজি মাধ্যম ও কিন্ডারগার্টেনের প্লে, নার্সারি ও কেজি শ্রেণিও প্রাক্-প্রাথমিক স্তরের মধ্যে পড়ে।