আজ কারাগারেই বিয়ে করতে যাচ্ছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

প্রকাশিত: ১২:১৯ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২২

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ কারাগারে বিয়ে করতে যাচ্ছেন আজ (২৩ মার্চ)। বুধবার যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে তার দীর্ঘদিনের সঙ্গী স্টেলা মরিসের সঙ্গে গাঁটছাড়া বাঁধতে যাচ্ছেন। বিয়েতে মাত্র চারজন অতিথিকে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়েছে। তাদের মধ্যে দুই জন সাক্ষী ও দুই জন নিরাপত্তাকর্মী।

উইকিলিকসের গোপনীয় মার্কিন সামরিক ও কূটনৈতিক নথি প্রকাশের অভিযোগে বিচারের মুখোমুখি করতে অ্যাসাঞ্জকে চায় মার্কিন কর্তৃপক্ষ।

৫০ বছর বয়সী অ্যাসাঞ্জ যেকোনও দোষ অস্বীকার করেছেন। তিনি ২০১৯ সাল থেকে বেলমার্শ কারাগারে বন্দি রয়েছেন। এর আগে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে সাত বছর আটক ছিলেন।

দূতাবাসে থাকার সময় তিনি ও মরিস দুটি সন্তানের বাবা-মা হন। ২০১৫ সালে তাদের সম্পর্ক শুরু হয়।

কারাগারে পরিদর্শনের সময় চলাকালে রেজিস্ট্রারের নেতৃত্বে বিয়ের অনুষ্ঠান হবে। সেখানে শিশু হত্যাকারী ইয়ান হান্টলিসহ ব্রিটেনের কিছু কুখ্যাত অপরাধী সাজা ভোগ করেছে।

মরিসের বিয়ের পোশাক এবং অ্যাসাঞ্জের কিল্ট তৈরি করেছেন ব্রিটিশ ফ্যাশন ডিজাইনার ভিভিয়েন ওয়েস্টউড। তিনি এর আগে অ্যাসাঞ্জের প্রত্যর্পণের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

অ্যাসাঞ্জের বাবা ও তাদের পূর্বপুরুষরা ছিলেন স্কটল্যান্ডের নাগরিক। এ জন্য বিয়েতে সামরিক ধাঁচে তৈরি স্কার্টের মতো স্কটল্যান্ডের ঐতিহ্যবাহী বিয়ের পোশাক (কিল্ট) পরবেন অ্যাসাঞ্জ। গত বছরের নভেম্বরের শুরুতে জুলিয়ান অ্যাসাঞ্জ কারা কর্তৃপক্ষের কাছে স্টেলা মরিসকে বিয়ে করার জন্য অনুমতি চান। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে অ্যাসাঞ্জকে কারাগারে বিয়ে করার অনুমতি দেন কারা কর্তৃপক্ষ।