আদমদীঘিতে গণ-পরিবহনের হাজারো শ্রমিকের মানবেতর জীবন যাপন

প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২১

আহসান হাবিব শিমুল (আদমদীঘি প্রতিনিধি)

দ্বিতীয় দফায় করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের একটানা লকডাউনে বগুড়ার সান্তাহারসহ আদমদীঘি উপজেলায় গণ-পরিবহন বা মটর শ্রমিক হিসাবে কর্মরত প্রায় এক হাজার শ্রমিকের পরিবার মানবেতর জীবন যাপন করছে। একটানা এই লকডাউনে তারা সরকারী-বেসরকারী কোন ত্রাণ বা সাহায্য সহযোগিতা কিছু পায়নি।

জানা গেছে, দ্বিতীয় দফার করোনা ভাইরাস প্রতিরোধে সরকার গণ-পরিবহনের ক্ষেত্রে লকডাউনের ঘোষণা করে। এবারের লকডাউনের ১৮ দিন অতিবাহিত হলেও বগুড়া জেলা মটর শ্রমিক ইউনিয়ন আদমদীঘি উপজেলা শাখার প্রায় এক হাজার শ্রমিকের কেউ কোন খোঁজ-খবর নেয়নি। বগুড়া মটর শ্রমিক ইউনিয়নের আদমদীঘি উপজেলা শাখার সভাপতি মোঃ মতিউর রহমান মতি ও সাধারণ সম্পাদক মাসুদ চৌধরী বলেন, প্রথম ও চলমান দ্বিতীয়বারের লকডাউনে ট্রাক এবং সিএনজি চালিত অটোটেম্পু, ব্যাটারি চালিত অটোচার্জারসহ ছোট ধরনের সব গণ-পরিবহন চলাচল করলেও আমাদের বাস (মটর) পরিবহন পুরোপুরি বন্ধ আছে। এতে করে আমাদের সান্তাহার-আদমদীঘি শাখার প্রায় এক হাজার শ্রমিক বেকার হয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

এই সংগঠনের শ্রমিক সান্তাহার নতুনবাজার মহল্লার বাস চালক শহিদুল ইসলাম এবং পোঁওতা গ্রামের রেজভি আহমেদ জানান, লকডাউনে ১৮ দিন ধরে বেকার, ঘরে খাবার নেই। সরকারী-বেসরকারী কোন ত্রাণ বা সাহায্য কিছু পাইনি। কবে লকডাউন প্রত্যাহার করা হবে, কবে তাদের সংসারের চাকা ঘোরা শুরু“ হবে তা নিয়ে শ্রমিকরা অনেকটা হতাশায় ভুগছে।