আদমদীঘিতে সরকারি বাড়ি বঞ্চিতদের সড়ক অবরোধ

Abrar Abrar

Atik

প্রকাশিত: ১০:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২১

আহসান হাবিব শিমুল(আদমদীঘি প্রতিনিধি)

বগুড়ার আদমদীঘিতে সরকারি বাড়ি পাওয়া থেকে বঞ্চিত একদল নারী-পুরুষ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলার ছাতিয়ানগ্রাম ইউনিয়ন সদরে। এসময় প্রায় ৩০/৩৫ জন ভূমি ও গৃহহীন নারী-পুরুষ ওই স্থানে সান্তাহার-জয়পুরহাট সড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করে। সড়ক অবরোধের প্রায় আধা ঘন্টা পর থানা পুলিশ গিয়ে অবরোধ তুলে দিয়ে সড়কে সৃষ্টি হওয়া বড় ধরনের যানজট মুক্ত করেন।

ঘটনাস্থলে বিক্ষোভ করা বাবুল হোসেন, মোয়াজ্জেম হোসেন, ভুলু মন্ডল, খালেক শেখ, কামনা রাণী কর্মকার ও কমল চন্দ্র মহন্ত সহ অনেক ভুমি ও গৃহহীনরা বলেন, সংশ্লিষ্ট ইউপি মেম্বার ও চেয়ারম্যান শেখ হাসিনার সরকার প্রদত্ত বাড়ির তালিকায় তাদের নাম না দিয়ে তাদের চেয়ে অনেক অবস্থাসম্পন্ন ব্যক্তিদের নাম ও বাড়ি প্রদান করার ব্যবস্থা করেছেন। তাদের আরো অভিযোগ এই ইউনিয়নে নির্মিত ও হস্তান্তরিত ১০ জনের মধ্যে বাড়ি পাওয়ার যোগ্য রয়েছে মাত্র ৩ জন। এ বিষয়ে ওই ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আব্দুল হক আবু বলেন, আমার ইউনিয়নের ২১৩ জন ভূমি ও গৃহহীনের তালিকা উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে দেওয়া আছে। এই তালিকা থেকে ইউএনও যাদের যোগ্য মনে করেছেন তাদের বাড়ি দিয়েছেন। এখানে চেয়ারম্যান ও মেম্বারদের কোন হাত নেই।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সীমা শারমিনের সাথে মোবাইল ফোনে সংবাদকর্মী যোগাযোগ করলে তিনি বলেন, ইউনিয়ন পরিষদ থেকে দেওয়া তালিকা ধরে, সদরের তিন মৌজা থেকে যারা সরকার নির্মিত বাড়িতে যাবার আগ্রহ জানিয়েছেন এমন ১০ জনকে বাড়ি দেওয়া হয়েছে। এখানে আবেগ-অনুরাগকে প্রশয় দেওয়ার কোন সুযোগ নেই। যাদেরকে বাড়ি দেওয়া হয়েছে তারাও প্রকৃত ভূমি ও গৃহহীন। তবে তাদের আর্থিক ও জীবন যাপনের অবস্থা কেমন সেটা আমাদের জানা নেই। মোট কথা অনেকে নিজ অবস্থান থেকে অন্যত্র যেতে চায় না। এখন সুন্দর অবকাঠামোর দেখে আফসোস করে এ ধরনের ঘটনা ঘটাতে পারে। পর্যায়ক্রমে তালিকাভুক্ত সবাই না হলেও একটা বড় অংশ অবশ্যই বাড়ি পাবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাউকে নিরাশ করবেন না।