আন্তর্জাতিক যুব দিবসে কিশোরী ও যুব নারীদের কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

প্রকাশিত: ৪:২৬ পূর্বাহ্ণ, আগস্ট ১২, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

বাংলাদেশ নারী প্রগতি সংঘ এবং সিমাভী’র সহযোগিতায় পরিচালিত “আমাদের জীবন, আমাদের স্বাস্থ‍্য, আমাদের ভবিষ্যত” প্রকল্পের আওতায় জাবারাং, তৃণমূল এবং কেএমকেএস’র যৌথ উদ্যোগে আন্তর্জাতিক যুব দিবস ২০২২ এর কর্মসূচির অংশ হিসেবে “যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার, মাসিক স্বাস্থ‍্য ব‍্যবস্থাপনা ও জেন্ডার ভিত্তিক সহিংসতা”সংক্রান্ত বিষয়ে কুইজ প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার(১১আগস্ট) সকাল থেকে দিনব্যাপী খাগড়াপুরস্থ জাবারাং রিসোর্স সেন্টারে এ কুইজ প্রতিযোগিতা, আলোচনা ও পুরস্কার বিতরণ করা হয়। এ অনুষ্ঠানে জাবারাং কল্যাণ সমিতি’র নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন মোহাম্মদ ছাবের।

এ সময় আলোচনা সভায় জাবারাং এর প্রজেক্ট কো-অর্ডিনেটর দয়ানন্দ ত্রিপুরা সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে মোঃ ছাবের বলেন, কিশোরী ও যুব নারীদের স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানো জরুরি। ভবিষ্যতে মাতৃমৃত‍্যু কমানো, কিশোরীদের স্বাস্থ‍্য সুরক্ষা ও উন্নয়ন, বাল‍্যবিবাহ প্রতিরোধসহ কিশোরী ও যুব-নারীদের সচেতনতা বৃদ্ধি ও সার্বিক নিরাপত্তা বিধানের জন‍্য এ ধরনের কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি কিশোরী ও যুব নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ‍্য ও অধিকার, মাসিক স্বাস্থ‍্য ব‍্যবস্থাপনা এবং জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে কার্যক্রম পরিচালনার জন‍্য সংশ্লিষ্টদের ধন‍্যবাদ জ্ঞাপন করেন। পরে এ বিষয়ে আরো কার্যক্রম জোরদার করার জন‍্য অনুরোধ করেন তিনি।
এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কিশোরী প্রতিনিধি এবং উপস্থিত নেতৃবৃন্দরা।

এদিন কুইজ প্রতিযোগিতায় খাগড়াছড়ি সদর , পানছড়ি, দীঘিনালা, মহালছড়ি এবং গুইমারা উপজেলা এই ৫ উপজেলা থেকে ২৬টি কিশোরী ক্লাব অংশ নেন।

এ সময় আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের মাস্টার ট্রেইনার নবলেশ্বর দেওয়ান লায়ন, তৃণমূল উন্নয়ন সংস্থার প্রোগ্রাম ম‍্যানেজার স‍্যুইচিং অং মারমা, কেএমকেএস এর প্রজেক্ট কোঅর্ডিনেটর কাজল বরণ ত্রিপুরা প্রমুখ।