আফগানিস্তানে বোমা হামলা, দায় অস্বীকার করলো পাকিস্তান

প্রকাশিত: ১:১৬ পূর্বাহ্ণ, এপ্রিল ১৭, ২০২২
A MQ-9 Reaper flies above Creech Air Force Base, Nev., during a local training mission June 9, 2009. The 42nd Attack Squadron at Creech AFB operates the MQ-9. (U.S. Air Force photo/Paul Ridgeway)

আফগানিস্তানের ভেতরে পাকিস্তানি বাহিনীর সামরিক বিমান হামলার প্রতিবাদ জানাতে রাজধানী কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে তালেবান।গত শনিবার তালেবান পাক রাষ্ট্রদূতকে তলব করে হামলার প্রতিবাদ জানিয়েছে বলে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।

তালেবানের কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দারা বলেছেন, শুক্রবার আফগান আকাশসীমায় ঢুকে পাকিস্তানি সামরিক বাহিনীর চালানো বিমান হামলায় অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। তবে বিমান হামলার অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।
এদিকে, জঙ্গিরা আফগানিস্তানের সাথে পাকিস্তানের অমীমাংসিত পশ্চিমাঞ্চলীয় সীমান্ত অতিক্রম করে পাকিস্তানের ভেতরে হামলা চালিয়েছে বলে পাল্টা দাবি করেছে ইসলামাবাদ। তালেবান কর্তৃপক্ষ বলছে, গত বছরের আগস্টে দেশটির ক্ষমতা নেওয়ার পর থেকে তারা দেশের ভেতরে হামলা নিয়ন্ত্রণ করেছে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের খোস্ত এবং কুনার প্রদেশে সাম্প্রতিক হামলার জেরে কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। রাষ্ট্রদূতকে তলব করে ইসলামাবাদের কাছে কূটনৈতিক প্রতিবাদ জানানো হয়েছে।

তালেবানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, ‌খোস্ত এবং কুনারের সাম্প্রতিক হামলাসহ সামরিক লঙ্ঘন অবশ্যই প্রতিরোধ করা উচিত। কারণ এ ধরনের কর্মকাণ্ড দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটায় প্রতিপক্ষকে পরিস্থিতির অপব্যবহারের সুযোগ দেয়।

কী ধরনের হামলা চালানো হয়েছিল, বিবৃতিতে সে ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি। খোস্ত প্রদেশের তালেবানের স্থানীয় নেতা মৌলভী মোহাম্মদ রায়েস হেলাল বলেছেন, পাকিস্তানি হেলিকপ্টার থেকে দু’টি জেলায় বোমা হামলা চালানো হয়েছে এবং এতে ৩৬ জন নিহত হয়েছেন।কিন্তু পাকিস্তানের দূতাবাসের মুখপাত্র আফগান ভূখণ্ডে বিমান হামলার অভিযোগ অস্বীকার করেছেন।