আফগানিস্তান ছেড়েছে ৯০% এর বেশি মার্কিন সেনা

প্রকাশিত: ১১:৫৬ পূর্বাহ্ণ, জুলাই ৮, ২০২১

আফগানিস্তান থেকে ইতোমধ্যে ৯০ শতাংশেরও বেশি মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার কাজ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার পেন্টাগনের সেন্ট্রাল কমান্ড এমন তথ্য দিয়েছে।
পেন্টাগন জানায়, সেপ্টেম্বরের সময়সীমার আগেই সৈন্য প্রত্যাহারের কাজ শেষ করতে তারা আফগান নিরাপত্তা বাহিনীর কাছে সাবেক সাতটি মার্কিন ঘাঁটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে। তারা সেখান থেকে অধিকাংশ মালামালও সরিয়ে নিয়েছে।

শুক্রবার মার্কিন বাহিনী কাবুলের উত্তরে অবস্থিত সবচেয়ে বড় বাগরাম বিমান ঘাঁটি আফগান বাহিনীর কাছে হস্তান্তর করেছে। গত দুই দশকের সংঘাতের অধিকাংশ সময় এ বিমান ঘাঁটি ছিল আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযান পরিচালনার প্রধান কেন্দ্র।

মঙ্গলবারের ঘোষণায় জোরদিয়ে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশ মতো মার্কিন সৈন্য ও বেসামরিক নাগরিক প্রত্যাহারের অধিকাংশ প্রক্রিয়া গত এপ্রিলে সম্পন্ন করা হয়েছিল।

প্রতিবেদনে আরো আলা হয়, ওই সময় সরকারি হিসাবের বাইরে মার্কিন বিশেষ বাহিনীর প্রায় এক হাজার সদস্য আফগানিস্তানে কর্মরত ছিলেন।

এদিকে বাইডেন আফগানিস্তান থেকে সকল মার্কিন সৈন্য সরিয়ে নিতে যুক্তরাষ্ট্রে আফগান ভিত্তিক আল-কায়েদা হামলার ২০তম বার্ষিকী সেপ্টেম্বরের একটি সময়সীমা বেঁধে দেয়ায় পেন্টাগন এ মাসে সেখানে তাদের উপস্থিতি সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে দ্রুততার সাথে কাজ করে যাচ্ছে। আর এ ভয়াবহ জঙ্গি হামলাকে কেন্দ্র করেই আফগানিস্তানে আমেরিকান আগ্রাসন শুরু হয়।

বাগরাম বিমান ঘাঁটি হস্তান্তরের পর হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি সাকি শুক্রবার বলেন, ‘আগস্টের শেষ নাগাদ আমাদের সৈন্য প্রত্যাহারের কাজ শেষ হবে বলে আমরা আশা করছি।’