আফ্রিদিকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের কথা স্মরণ করালেন গম্ভীর

প্রকাশিত: 2:05 AM, May 29, 2020

চিরবৈরী দুই দেশের ক্রিকেটারদের মাঝে যেমন সদ্ভাব আছে, তেমনই আছে আদায় কাঁচকলায় সম্পর্ক। যেমন শহিদ আফ্রিদি আর গৌতম গম্ভীর। খেলোয়াড়ি জীবনে তারা মাঠে গিয়ে ব্যাট-বলের পাশাপাশি মৌখিক লড়াই করতেন। খেলোয়াড়ি জীবন শেষে সেই লড়াই চালিয়ে যাচ্ছেন সোশ্যাল সাইটে। দিনের পর দিন তারা ঝগড়া করে যাচ্ছেন। এবারের ঝগড়ায় আফ্রিদিকে ঘায়েল করতে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের কথা টেনে এনেছেন বিজেপির বর্তমান নির্বাচিত সাংসদ গৌতম গম্ভীর।

ঝামেলার শুরুটা করেছেন আফ্রিদিই। ত্রাণ কার্যক্রমের অংশ হিসেবে তিনি পাকিস্তান অধিকৃত কাশ্মীরে গিয়েছিলেন। সেখানেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার বলেন, ‘বিশ্ব এখন প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত। তবে মোদি মনেপ্রাণে এর চেয়েও বিপদজনক।’ এমনিতেই আফ্রিদির প্রতিটি কথার বিরুদ্ধে কথা বলেন গম্ভীর। এবার নিজের দলের নেতার বিরুদ্ধে কথা বলায় বেজায় চটে যান তিনি। আফ্রিদিকে জবাব দিতে সোশ্যাল সাইটে রীতিমতো ঝড় বইয়ে দিচ্ছেন!

গম্ভীর টুইট করে আফ্রিদিকে বাংলাদেশের কাছে মুক্তিযুদ্ধে পরাজয় বরণের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেছেন, কেয়ামত পর্যন্ত কাশ্মীর পাবে না পাকিস্তান। তিনি লিখেছেন, ‘১৬ বছরের বালক আফ্রিদি বলছে, পাকিস্তানের ৭ লাখ সামরিক বাহিনীর পাশে ২০ কোটি জনগণ আছে। তারপরও ৭০ বছর ধরে কাশ্মীর ভিক্ষা চেয়ে যাচ্ছে। আফ্রিদি, ইমরান এবং বাজওয়ার (পাকিস্তানের সেনাপ্রধান) মতো জোকাররা ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিষ ছড়িয়ে পাকিস্তানের জনগণকে বোকা বানাচ্ছে। কেয়ামত পর্যন্ত কাশ্মীর পাবে না। বাংলাদেশের কথা মনে আছে?’