আবার আসছে সাধারণ ছুটি!

প্রকাশিত: 2:56 PM, June 3, 2020

দেশে এখন করোনাভাইরাস ছড়িয়ে পড়ার গতি সর্বোচ্চ পর্যায়ে। সংক্রমণ যখন সীমিত পর্যায়ে ছিল তখন সাধারণ ছুটি থাকলেও এখন নেই! এটাকে উল্টো মনে হলেও সরকার মানুষের ‘জীবিকা’র বিষয়টি চিন্তা করে সবকিছু খুলে দিয়েছে। ছুটি তুলে নেওয়ার পর করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা এত দ্রুত বেড়ে গেছে যে, আবারো সাধারণ ছুটির কথা ভাবতে হচ্ছে। তাছাড়া এ নিয়ে বিশেষজ্ঞদের চাপও আছে সরকারের ওপর।

ছুটি তুলে নেওয়ার এই সিদ্ধান্তে অধিকাংশ বিশেষজ্ঞরাই একমত হতে পারেননি। তারা অন্তত আরো ১৫টা দিন এই অবরুদ্ধ অবস্থা বজায় রাখার পক্ষে ছিলেন। এবার সংক্রমণ পরিস্থিতি এবং বিশেষজ্ঞদের দাবি- এই দুইয়ে মিলে সরকারের নীতিনির্ধারকরাও নড়েচড়ে বসেছেন। তারা বলছেন, পরিস্থিতি এভাবে খারাপ হতে থাকলে শিগগিরই আবার সাধারণ ছুটি কিংবা লকডাউনের পথে হাঁটবে সরকার। এ নিয়ে নিয়মিতই আলোচনা হচ্ছে সরকারের উচ্চপর্যায়ে।

সরকার চলতি মাসের ১৫ তারিখ পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করতে চায়। এই সময়ের মধ্যে যতটা সম্ভব, বাড়াতে চায় নমুনা পরীক্ষা। তাতে সংক্রমণের মাত্রা বুঝে আগের চেয়েও কঠিন সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ নিয়ে বলেন, যদি মানুষ স্বাস্থ্যবিধি না মানে এবং তাতে পরিস্থিতির যদি এমন অবনতি হতেই থাকে তাহলে সরকার অবশ্যই কঠিন সিদ্ধান্তে ফিরে যাবে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমরা তো বলিনি যে এটাই চূড়ান্ত সিদ্ধান্ত, বরং এটাকে ট্রায়াল হিসেবে নিচ্ছে সরকার। এখন পরিস্থিতি যদি এভাবে খারাপ হতে থাকে তাহলে আবার সাধারণ ছুটি কিংবা লকডাউনের তো কোনো বিকল্প নেই।