আসছে ২০০ কোটি করোনা ভ্যাকসিন!

প্রকাশিত: 11:01 PM, June 19, 2020

একটি বড় সুখবর দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী ড: সৌম্য স্বামীনাথন। জানিয়েছেন আগামী বছর শেষ হবার আগেই তৈরি হয়ে যাবে ২০০ কোটি করোনা প্রতিষেধক।

জেনেভা থেকে শুক্রবার তিনি সংবাদ মাধ্যমের উদ্দেশে বলেছেন, ‘এই মুহুর্তে আমাদের কাছে প্রমাণিত কোনো প্রতিষেধক নেই। তবে আমাদের সৌভাগ্য যে আমরা এই বছরের শেষেই একজন বা দুজনকে সাফল্য পেতে দেখব এই বিষয়ে।’

বিজ্ঞানীরা যদিও মনে করছেন এখনো করোনা লড়াইয়ে কার্যকরী প্রতিষেধক পেতে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। গত মাসে গ্লোবাল ফার্মাসিউটিক্যালসের ফিজার জানিয়েছিলেন, অক্টোবরের শেষেই করোনা প্রতিষেধক তৈরি হয়ে যাবে।

এখন সারা বিশ্বে ১০০ টি প্রতিষেধকের উপর বিভিন্ন স্তরে পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিন্তু পাকাপাকি সুফল নিয়ে করোনার সঙ্গে লড়াই করবে এমন প্রতিষেধকের খোঁজ এখনো ধোঁয়াশায়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় নির্মিত প্রতিষেধক আশা দেখাচ্ছে। কিন্তু কবে প্রতিষেধক প্রয়োগে কভিড-১৯ আতঙ্ক থেকে মুক্তি মিলবে তা এখনো অনিশ্চিত।

করোনা মহামারি থেকে রক্ষা পেতে মানব জাতি অধির আগ্রহে অপেক্ষা করছে। অতীতের অনেক ভয়াবহ মহামারির মত মানুষের অপেক্ষা এবারো হয়ত একদিন শেষ হবে। পৃথিবী থেকে দূর হবে করোনা নামের মারণ ভাইরাস। আবার নতুন সূর্য উঠবে সেই প্রত্যাশায় এখন বিশ্ববাসী।

সূত্র- জি নিউজ।