ইউক্রেনের পক্ষে যুদ্ধ করছে ইসরাইলী সেনারা

প্রকাশিত: ১১:১৮ অপরাহ্ণ, মে ৪, ২০২২

ইসরাইলি ভাড়াটিয়া সেনারা ইউক্রেনের পক্ষে যুদ্ধ করছে বলে অভিযোগ রাশিয়ার। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, ইউক্রেনের চরম ডানপন্থী আজভ রেজিমেন্টের হয়ে যুদ্ধ করছে ইসরাইলের ভাড়াটিয়া যোদ্ধারা।

স্পুটনিক রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ইসরাইলি ভাড়াটিয়া যোদ্ধারা আজভ জঙ্গিদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করছে।

এর আগে, ‘জার্মানির নাৎসি নেতা এডলফ হিটলারের দেহে ইহুদি রক্ত ছিল’ মন্তব্য করে ইসরাইলের তীব্র সমালোচনার মুখে পড়েন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এরইমধ্যে নতুন করে ইসরাইলি ভাড়াটিয়া যোদ্ধাদের ব্যাপারে মন্তব্য এলো মস্কোর তরফ থেকে।
উল্লেখ্য যে, ইউক্রেনের আজভ রেজিমেন্ট ২০১৪ সালে ব্যাপক আলোচনায় আসে। সে সময় রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই শুরু করে আজভ রেজিমেন্ট। ডনবাসে রাশিয়ার বিরুদ্ধে স্বাধীনভাবে লড়াই করলেও, পরে ইউক্রেনের সেনাবাহিনীর নিয়ন্ত্রণে চলে আসে আজভ রেজিমেন্ট।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রায় সামরিক অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বর্তমানে পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে তীব্র লড়াই করছে রুশ সেনারা। আজভ রেজিমেন্টকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দেওয়ার প্রতিশ্রুতি রয়েছে রুশ জেনারেলদের।