ইউক্রেনে আরও এক ভারতীয় শিক্ষার্থী মৃত্যু

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২২

ইউক্রেনে আরও এক ভারতীয় শিক্ষার্থী প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার (১ মার্চ) রাশিয়ার হামলায় এক মেডিকেল পড়ুয়া ছাত্র নিহত হয়। এ ঘটনার পর পরই এলো আরেক মৃত্যুর খবর। বুধবার (২ মার্চ) চন্দন জিন্দল নামে ২২ বছর বয়সী এক ভারতীয় শিক্ষার্থী মারা গেছেন। তিনি গত চার বছর ধরে ইউক্রেনের ভিনিতসা ন্যাশনাল পিরোগভে ডাক্তারি পড়ছিলেন।গত ২ ফেব্রুয়ারি মাথায় রক্তজমাট বাঁধার ফলে গুরুতর অসুস্থ হয়ে পড়েন চন্দন। তাকে আইসিইউতে রাখা হয়েছিল। চিকিৎসা চলছিল তার। কিন্তু শেষ রক্ষা হলো না।

চন্দন জিন্দল ভারতের পাঞ্জাবের বর্নালার বাসিন্দা। চন্দন অসুস্থ হয়ে পড়ার পরই তার বাবা শিষণ কুমার ও আত্মীয় কৃষ্ণা কুমার ইউক্রেনে গিয়েছিলেন। এরই মধ্যে রাশিয়ার সেনা অভিযান ও যুদ্ধ শুরু হয়ে যায়। কৃষ্ণা কুমার পাঞ্জাবের বাড়িতে ফোনে এ মৃত্যু সংবাদ দিয়েছেন।

এ খবরে পুরো পরিবার শোকে ভেঙে পড়েছে। চন্দনের বাবা ও তার পরিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লিখে আবেদন করেছেন, যাতে চন্দনের দেহ দেশে নিয়ে আসা যায় তার ব্যবস্থা করতে।

মঙ্গলবারই খারকিভে রুশ হামলায় মৃত্যু হয় ভারতীয় এক নবীন শেখরাপ্পা নামের ছাত্রের। কর্ণাটকের বাসিন্দা নবীন টানা ছয় দিন দেখেছেন একের পর রুশ হানা। পূর্ব ইউক্রেনের খারকিভ ন্যাশনাল মেডিকেল ইউনিভার্সিটির একদল ছাত্রের গত কয়েক দিনের স্থায়ী ঠিকানা ছিল বাঙ্কার। কারফিউ না থাকায় মুদি দোকানে খাদ্য সামগ্রী কিনতে গিয়ে রুশ মিসাইলে ছিন্নভিন্ন হয়ে যায় তার শরীর।