ইউরোপের অন্যতম জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালায় রুশ সেনারা

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২২

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত ইউরোপের অন্যতম জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা চালায় রাশিয়ার সেনারা। রুশ বাহিনী সেই পারমানবিক কেন্দ্র দখলে নিয়েছে বলে জানিয়েছে ইউক্রেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সংশ্লিষ্টরা বিদ্যুৎ ইউনিটের অবস্থা পর্যবেক্ষণ করে দেখছেন। স্টেশনের কর্মীরা বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন । তবে রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কিছু স্পষ্ট করা হয়নি।
শুক্রবার ভোরের দিকে রুশ বাহিনীর হামলায় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে আগুন লাগে। ছয়টি পারমাণবিক চুল্লির মধ্যে একটির কাছে আগুন লেগে যায়। এক ঘণ্টার পর সকাল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ইউক্রেনের জরুরি বিভাগ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া ইচ্ছাকৃতভাবে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা চালিয়েছে। তিনি রাশিয়ার বিরুদ্ধে ‘পরমাণু সন্ত্রাস’ চালানোর অভিযোগ তুলেছেন। একই সঙ্গে বলেছেন, রাশিয়া ১৯৮৬ সালের চেরনোবিল পারমাণবিক বিপর্যয়ের পুনরাবৃত্তি চায়।
অন্যদিকে,পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে হামলার নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেপরোয়া পদক্ষেপ পুরো ইউরোপের নিরাপত্তাকে সরাসরি হুমকির মুখে ঠেলে দিতে পারে।