ইতিহাস গড়লো স্পেস এক্স! ঃ প্রথমবারের মত বেসরকারি উদ্যোগে স্পেস স্টেশনে ক্রু পরিবহন!

প্রকাশিত: 1:55 AM, May 31, 2020

পৃথিবীর ইতিহাসে এই প্রথম  কোন বেসরকারি মহাকাশযান আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ক্রু পরিবহন করলো।

স্পেস এক্সের এই মহাকাশ যাত্রাকে ঐতিহাসিক আখ্যা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ ২০১১ সালের পরে মহাকাশে ফের মানুষ নিয়ে যাওয়ার বড়সড় কর্মযজ্ঞ শুরু হয়েছে। এবার আর অন্য দেশের সাহায্য নয়, মার্কিন বেসরকারি গবেষণা সংস্থাই গোটা মিশনের উদ্যোগ ও পরিকল্পনা সাজিয়েছে। এই উদ্যোগে স্পেস এক্সের হাত ধরেছে নাসাও।

প্রথমবারের মতো আমেরিকার মাটি থেকে, আমেরিকান রকেটে, আমেরিকান নভোচারী যাচ্ছেন মহাকাশে। আর এর মাধ্যমে আবারো স্পেস এক্স এর কার্যক্রম শুরু করল নাসা। ইলন মাস্কের বেসরকারি রকেট সংস্থা স্পেসএক্স দুই জন আমেরিকানকে বুধবার ফ্লোরিডা থেকে মহাকাশে পাঠাচ্ছেন। এ মিশনটির মাধ্যমে নাসার নভোচারীরা মার্কিন যুক্তরাষ্ট্রের মাটি থেকে গত নয় বছরের মধ্যে প্রথম মহাকাশ স্টেশনে পদার্পণ করবে।

একটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় সন্ধ্যা ৪টা ৩৩ মিনিটে যাত্রা করবে।যেটা বাংলাদেশ সময় ১ঃঃ৩২ মিনিটে সফলভাবে উড্ডয়ন সম্পন্ন করে।  যেখানে আমেরিকার প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডির উপস্থিত ছিলো বলে জানা গেছে (সূত্রঃ দ্য গার্ডিয়ান)।      আন্তর্জাতিক স্পেস স্টেশনে সংস্থাটির সদ্য নকশাকৃত ক্রু ড্রাগন ক্যাপসুলের উপরে ১৯ ঘণ্টার পরিভ্রমণ করবে ডগ হারলি (৫৩) এবং বব বেনকেন (৪৯)।

সংস্থার প্রধান জিম ব্রইডেনস্টাইন বলেন, একটি সফল মিশন নাসার শীর্ষ অগ্রাধিকার অর্জন করবে। আর এটি আমেরিকান রকেটে করে আমেরিকান মাটি থেকে আমেরিকান নভোচারীর যাত্রা।

গত ৯ বছর ধরে নাসার নভোচারীদের রাশিয়ার সোয়ুজ মহাকাশযানের উপরের কক্ষপথে যাত্রা চালাতে হয়েছিল। বৃহস্পতিবার উদ্বোধন করা মাস্কের পুনরায় ব্যবহারযোগ্য রকেটগুলি মহাকাশযানের জন্য একটি মাইলফলক হয়ে দাঁড়িয়েছে। যা তার সংস্থা স্পেসফ্লাইটকে কম ব্যয়বহুল এবং ঘন ঘন তৈরি করতে অগ্রণী ভূমিকা নিয়েছিল। আর এই মহাকাশযানের মাধ্যমে প্রথমবারের মতো চিহ্নিত হবে যে বাণিজ্যিকভাবে কোন ব্যক্তিগত প্রতিষ্ঠানের বিকশিত হওয়া মহাকাশ যান যা নাসার পরিবর্তে ব্যক্তি মালিকানাধীন এবং পরিচালিত হলো।

উল্লেখ্য যে, খারাপ আবহাওয়ার কারণে এটির উড্ডয়ন একবার পিছিয়েছিলো।