উইঘুর মুসলিমদের অবস্থা দেখতে যাচ্ছেন জাতিসংঘ

প্রকাশিত: ৮:০৩ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০২২

উইঘুর মুসলিমদের অবস্থা দেখতে যাচ্ছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই-কমিশনার মিশেল বাশেলেট। আগামী মে মাসে চীনের পশ্চিম শিনজিয়াং প্রদেশে যাবেন তিনি।

চীনের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ, তারা শিনজিয়াং প্রদেশে উইঘুরদের সংশোধনাগারে রাখার নাম করে কার্যত বন্দি করে অকথ্য অত্যাচার চালায়। পশ্চিমা দেশগুলি এবং বেশ কিছু মানবাধিকার সংস্থা দীর্ঘদিন ধরে এই অভিযোগ নিয়ে সোচ্চার। চীন অবশ্য প্রতিবারই এই অভিযোগ অস্বীকার করেছে।
তিনি আরও বলেন, এপ্রিলে জাতিসংঘের একটি দল চীনে যাবে। সেটা হবে অ্যাডভান্সড টিম। তারা পরবর্তী সফরের প্রস্তুতি খতিয়ে দেখবে। জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, চীন সরকার প্রতিশ্রুতি দিয়েছে, জাতিসংঘের প্রতিনিধি দল যাতে অনেকের সঙ্গে কথা বলতে পারে, সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে যাতে তারা মতবিনিময় করতে পারে, সবকিছু ঘুরে দেখতে পারে, তার ব্যবস্থা করা হবে।

মিশেল বলেছেন, তিনি একটি বিষয় নিয়ে খুবই উদ্বিগ্ন। সেটা হলো, অভিযোগ উঠেছে, চীনে কেউ মানবাধিকারের কথা তুললে, ব্যক্তির উপর অবিচারের কথা তুললে, হয় তাকে জেলে পুরে দেয়া হয় অথবা গৃহবন্দি করে রাখা হয়। বেজিংয়ের উচিত মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা করা।