একজন সত্যিকারের নায়ক জায়েদ খান

প্রকাশিত: 7:40 PM, June 20, 2020

ক্যারিয়ারের ৫০ টির মতো সিনেমায় অভিনয় করেছেন। তার অভিনীত ও প্রযোজিত অন্তর জ্বালা সিনেমা ব্যবসায়িক সফলতার পাশাপাশি প্রশংসিত হয়। কয়েকটি ব্যবসা সফল চলচ্চিত্র রয়েছে এই নায়কের নামের পাশে।

তবে নায়ক হিসেবে আরও কিছু হিট ছবি থাকলে ভালো হতো মনে করেন তিনি। পাঠক এতক্ষণ বলছিলাম চিত্রনায়ক জায়েদ খানের কথা। যিনি পর পর দুইবার বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
যার একান্ত চেষ্টায় দেশ বরেণ্য চলচ্চিত্র তারকারা ফিল্ম ইন্ডাস্ট্রির উন্নয়নের জন্য এগিয়ে এসেছেন। সিনেমায় পাওয়া না পাওয়ার খাতার চেয়ে একজন নেতা বা চলচ্চিত্রকর্মী হিসেবে জায়েদ খান আর সব কিছুকে ছাপিয়ে গেছেন। অকপটে এই নায়ক আরটিভি অনলাইনের কাছে স্বীকার করলেন ‘নেতার ভূমিকাটি সবচেয়ে বেশি এনজয় করছি। শিল্পীর পাশে একজন শিল্পী হিসেবে দাঁড়াতে পারছি এটা আমাকে তৃপ্তি দেয়।’
শিল্পী সমিতির দায়িত্ব নেয়ার পর থেকেই প্রতারণামূলক যৌথ প্রযোজনার সিনেমাসহ অবৈধভাবে বিদেশি সিনেমা দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তি, অবৈধভাবে বিদেশি শিল্পীদের শুটিংসহ নানা বিষয়ে তৎপর ছিলেন জায়েদ খান। এছাড়া চিকিৎসা, আর্থিক সংকটসহ শিল্পীদের বিপদে পাশে দাঁড়িয়েছেন সব সময়। ফলে অল্প সময়েই তিনি সবার মধ্যমণি হয়ে উঠেছেন।

এই করোনার সংকটকালে শিল্পী সমিতির মাধ্যমে বিত্তশালী শিল্পীদের সমন্বয়ে বিপদগ্রস্থ শিল্পীদের দিকে সাহায্যের হাত বাড়িয়েছেন তিনি। ঈদে শিল্পীদের বোনাসের ব্যবস্থা করেছেন। এছাড়া নিজ এলাকা পিরোজপুরেও ত্রাণ পাঠিয়েছেন।
সবশেষ গতকাল শুক্রবার রাজধানীর বাড্ডা এলাকায় প্রায় ২০০ অসহায় শিশুকে নতুন পোশাক উপহার দেওয়া হয়েছে তার ফ্যান ক্লাবের পক্ষ থেকে। ফিল্ম ইন্ডাস্ট্রির মানুষরা জায়েদ খানের এই মহৎ উদ্যাগকে সাধুবাদ জানিয়েছেন। সম্প্রতি তার কাজকে উৎসাহিত করতে অনেক শিল্পী ও কলাকুশলী বাস্তবের এই নায়ককে সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়েছেন।