ঢাকা, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে জিলকদ, ১৪৪৩ হিজরি

এখনই হচ্ছে না পুতিন-জেলেনিস্কি বৈঠক


প্রকাশিত: ৯:০৪ পূর্বাহ্ণ, মার্চ ২৯, ২০২২

মাস গড়ালেও এখন ইউক্রেন রাশিয়া যুদ্ধ শেষ হওয়ার নামগন্ধ নেই। যুদ্ধবিরতির জন্য পুতিনকে শান্তি আলোচনায় বসতে আহ্বান জানিয়ে আসছেন ভলোদিমির জেলেনস্কি। তবে সেই আলোচনার সম্ভাবনা উড়িয়ে দিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

পুতিন ও জেলেনস্কির মধ্যে এখনই আলোচনার সম্ভাবনা নেই উল্লেখ করে ল্যাভরভ বলেন, তাদের মধ্যে তখনই আলোচনা হওয়া উচিত, যখন মূল ইস্যুতে একমতের কাছাকাছি পৌঁছানো যাবে।তুরস্কের রাজধানীতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনা শুরু হতে পারে। রোববার পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। তখনই আলোচনা করতে সম্মত হয়েছেন পুতিন। আঙ্কারা আশা করছে, এই আলোচনার মাধ্যমে ইউক্রেনে যুদ্ধবিরতি ঘটবে।

পেসকভ সাংবাদিকদের বলেন, পুতিন ও জেলেনস্কির মধ্যে সম্ভাব্য বৈঠকের বিষয়ে কোনো অগ্রগতি হয়নি।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয় গত ২৪ ফেব্রুয়ারি। রুশ আগ্রাসন ঠেকাতে যুদ্ধে অংশ নেন ইউক্রেনের সামরিক ও বেসামরিক মানুষরা। এই যুদ্ধে পশ্চিমারা সরাসরি অংশ না নিলেও নিষেধাজ্ঞা দিয়ে মস্কোকে দুর্বল করার পথ বেছে নিয়েছে। যুদ্ধ ঠেকাতে অনেক দেশ উদ্যোগ নিলেও এখনো রুশ আগ্রাসন বন্ধ হয়নি। শান্তি আলোচনা বারবার ব্যর্থ হয়েছে।

সোমবার আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এই যুদ্ধে ইউক্রেনের অবকাঠামোর ক্ষতি হয়েছে অন্তত ৫৬৪.৯ বিলিয়ন মার্কিন ডলার। দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হয়েছে। একই সঙ্গে দেশটির অন্য সেক্টরও ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়েছে।