এবারের ঈদে বেচে থাকাটাই মূখ্য

প্রকাশিত: 12:47 PM, May 24, 2020

সন্ধ্যার পর বসুন্ধরা সিটি শপিং মলের সামনে গেলাম। ২৯ রোজার দিন। মানুষ শপিং মলের ভীতরে ঢোকার জন্য ধাক্কাধাক্কি করবে, গাড়ি আর বাইক পার্কিং এর জন্য লাইন দিয়ে থাকবে, মা বাবারা বাচ্চা যেন হারিয়ে না যায় তার জন্য তাদের হাতছাড়া করবে না, শপিং মলের ভিতরে জমজমাট কেনাকাটা হবে, ক্রেতা বিক্রেতা খুশি হবে এগুলো প্রতি বছরের স্বাভাবিক দৃশ্য।
কিন্তু এবার ব্যতিক্রম দৃশ্য। বসুন্ধরা সিটির সামনে কিছুই পাওয়া গেল না। এমনকি সামনের রাস্তাটাও ফাকা। করোনার থাবা সব কিছু পরিবর্তন করে দিয়েছে। মানুষ বেশিরভাগই যার যার ঘরে অবস্থান করছে। কেনাকাটা এবার অধিকাংশ পরিবারই করছে না। অনেকে তাদের শপিং এর বাজেট অসহায়ের মাঝে বিলিয়ে দিচ্ছেন। এবার দেশবাসীর মধ্যে ঈদ ঈদ ভাব নেই। বাচ্চাদের নতুন জামা কেনার বায়না নেই। সবাই যার যার জীবন রক্ষা করতে ব্যস্ত।
স্বাধীনতার পরে এমন ঈদ দেশবাসী কখনো প্রত্যক্ষ করেনি। করোনা ভাইরাস সব কিছু পরিবর্তন করে দিল। শুধু আমাদের দেশে না সারা বিশ্বে একই অবস্থা। সবাই অপেক্ষায় আছে কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, কবে তারা শান্তিতে বের হতে পারবে বাসা থেকে। একদিন হয়ত সব ঠিক হয়ে যাবে। কিন্তু এবারের ঈদ সবার মনে থাকবে। জীবন বাচানোটাই যেখানে মুখ্য।

লেখকঃ
ডাঃ মোঃ রাইয়ান হাসার
সম্পাদক