করোনা এবার কেড়ে নিল ফুটবল কিংবদন্তির প্রাণ

প্রকাশিত: 6:32 PM, June 21, 2020

নিজস্ব প্রতিবেদন- ১৯৮৬ বিশ্বকাপে বেলজিয়ামের বিরুদ্ধে গোল করে রাতারাতি তিনি দেশবাসীর কাছে নয়নের মণি হয়ে উঠেছিলেন। এখনও পর্যন্ত বিশ্বকাপে ইরাকের একমাত্র গোল এসেছে তাঁর পা থেকেই। এমন কিংবদন্তিকে কেড়ে নিল করোনাভাইরাস। করোনার থাবা থেকে রক্ষা পাচ্ছে না ক্রীড়াজগত। একের পর তারকার করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এবার ইরাকের ফুটবল কিংবদন্তি আহমেদ রাধি প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন। ইরাকের মানুষ তাঁকে জাতীয় বীরের সম্মান দিতেন। ৫৬ বছর বয়সী রাধি ইরাকের ইতিহাসের সেরা ফুটবলার। ইরাকের স্বাস্থ্যমন্ত্রী তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

 

গত সপ্তাহে করোনা টেস্টে পজিটিভ হন রাধি। এর পর তাঁকে বাগদাদের একটি হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় হাসপাতাল থেকে তাঁকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু কয়েক ঘণ্টা পর আবার অসুস্থ হয়ে পড়েন তিনি। এর পর আর চিকিত্সায় সাড়া দিচ্ছেলেন না তিনি। রাধিকে উন্নত চিকিত্সা পরিষেবা দেওয়ার জন্য জর্ডনে নিয়ে যাওয়ার কথা ভাবছিলেন তাঁর পরিবারের সদস্যরা। কিন্তু রবিবার তিনি মারা যান।

১৯৮৪ এবং ১৯৮৮ সালে গালফ কাপ জিতেছিল ইরাক। এশিয়ার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন তিনি। ১৯৮৬ বিশ্বকাপে তিনি গোল করলেও বেলজিয়ামের বিরুদ্ধে ম্যাচটি ২-১ ব্যবধানে হেরে যায় ইরাক। সেবার কোনও পয়েন্ট সংগ্রহ না করেই গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় ইরাক। ২০০৬ সালে যুদ্ধবিধ্বস্ত ইরাক থেকে সপরিবারে জর্ডনের রাজধানী আম্মানে চলে আসেন তিনি। এক বছর পর আবার ফিরে যান ইরাকে। রাজনীতিতে নাম লেখান। কিন্তু ২০১৪ ও ২০১৮ সালে নির্বাচনে হেরে যান।