কাতার এয়ারওয়েজে ঢাকা থেকে বিশ্বের যে কোন দেশে যাওয়া যাবে

প্রকাশিত: 2:56 AM, June 18, 2020

কাতার এয়ারওয়েজের ফ্লাইটে ঢাকা থেকে বিশ্বের যে কোন দেশে (গন্তব্যে) যাওয়া যাবে বলে জানিয়েছেন কাতার এয়ার কতৃপক্ষ। তারা বলেছেন, বতর্মান করোনা ভাইরাস পরিস্থিতিতে বিশ্বের যে সব দেশ তাদের আন্তজাতিক ফ্লাইট চলাচল শুরু করেছে কাতার এয়ার সেখানে তাদের যাত্রীদের পৌছে দেবে। বাংলাদেশ থেকেও তারা যাত্রী নিয়ে এসে সেসব যাত্রীদের বিমানবন্দরে ট্রানজিট রেখে অন্য ফ্লাইটের মাধ্যমে তাদের গন্তব্যে পৌছে দিবে।

এই অবস্থায় আন্তর্জাতিক রুটে একমাত্র ফ্লাইট কাতার এয়ারওয়েজ চালু হওয়ার পর এই এয়ারের টিকিটের জন্য বিদেশ ফেরত যাত্রীদের লম্বা লাইন দেখা গেছে। সিভিল এভিয়েশন জানিয়েছে বাংলাদেশী যাত্রীরা কাতার এয়ারওয়েজের মাধ্যমে বিশ্বের যে কোন দেশে যেতে পারবেন।

কাতার এয়ারওয়েজ বাংলাদেশী যাত্রীদের ঢাকা থেকে কাতার নিয়ে গিয়ে সেখান থেকে তাদের অন্য ফ্লাইটে যার যার গন্তব্যে পৌছে দিবে। একারণে টিকিটের জন্য পাগল হয়ে গেছে যাত্রীরা। তবে কাতার এয়ার বলছে, সপ্তাহে ৩টি ফ্লাইট থাকায় তারা বেশি যাত্রী নিতে পারছেন না।

প্রথম দিনের ফ্লাইটে যাত্রী পেয়েছেন ২৭৪ জন। এই কারণ হিসাবে তারা বলেছেন, প্রথম দিন অনেকেই জানতেন না কাতারের মাধ্যমে বিশ্বের যে কোন দেশে যাওয়া যাবে। এখন যাত্রীরা জেনেছেন এই ফ্লাইটের মাধ্যমে বিশ্বের যে কোন দেশে যাওয়া সম্ভব।

আন্তর্জাতিক রুট উন্মুক্ত হওয়ার পর কাতার এয়ারওয়েজের প্রথম সিডিউল ফ্লাইট ঢাকায় এসে পৌছেছে। ফ্লাইটটি সোমবার দিবাগত রাত ২টা ১০ মিনিটে হযরত শহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করার সিডিউল থাকলেও প্রায় ১৫ মিনিট আগে ১টা ৫৮ মিনিটে ঢাকায় পৌছে। ফ্লাইটটি ৩৩ জন যাত্রী নিয়ে আসে।

পরে ফ্লাইটটি ভোর রাত ৪টা ২৫ মিনিটে কাতারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে। প্রথম দিনের ফ্লাইটে কাতার গেছে ২৭৪ জন পেসিঞ্জার। সিভিল এভিয়েশনের জনসংযোগ কমকর্তা সোহেল কামরুজ্জামান এভিয়েশন নিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

করোনাভাইরাস পরিস্তিতিতে দীর্ঘ আড়াই মাসের বেশি বন্ধ থাকার পর আজ মঙ্গলবার থেকে যুক্তরাজ্য ও কাতারে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস ২১ জুন থেকে লন্ডন ফ্লাইট চলাচল শুরু করবে। তবে কাতার এয়ারওয়েজ ঢাকা–দোহার রুটে ফ্লাইট আজই চালু করছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে বলেন, যুক্তরাজ্যে বিমান লন্ডন ম্যানচেস্টার রুটে সপ্তাহের সাত দিনই ফ্লাইট পরিচালনা করত। তবে আপাতত ম্যানচেস্টারে যাবে না বিমান। লন্ডনে প্রতি সপ্তাহে ঢাকা থেকে একটি করে ফ্লাইট যাবে। বেবিচকের অনুমতি পাওয়ার পর ২১ জুন থেকে লন্ডন রুটে বিমানের ফ্লাইট চলবে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, সোমবার দিবাগত রাতেই কাতার এয়ারওয়েজের ফ্লাইট ঢাকায় আসে। তাদের প্রতি সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। তবে কাতার এয়ারওয়েজের ট্রানজিট যাত্রীরা কেবল চলাচল করতে পারবেন। অন্যদিকে যুক্তরাজ্যে কেবল বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট চলতে পারবে।কাল থেকে চালু হচ্ছে কাতার এয়ারওয়েজ ঢাকা–দোহার রুটে ফ্লাইট।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ মার্চ থেকে চীন ছাড়া সব আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয়।