কিভাবে পণ্য বা সেবা বিক্রি বৃদ্ধি করা যায়

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১


মুনতাসির রহমান মাহদীঃ ব্যবসায় সফল হতে হলে আপনাকে পণ্য বা সেবা বিক্রি করতে হবে৷ আপনি পণ্য উৎপাদন করতে পারেন বা সেবা দিতে পারেন, কিন্তু কারোর কাছে বিক্রি করতে পারলেন না! লাভ হবে কিভাবে?

নিশ্চয়ই বুঝতে পারছেন, ব্যবসায় পণ্য না সেবা বিক্রি করা গুরুত্বপূর্ণ। আর যতো বেশি পণ্য বিক্রি হবে, আপনি ততো বেশি লাভ করতে পারবেন। কিন্তু আপনি কি জানেন, কিভাবে পণ্য বা সেবার বিক্রি বাড়ানো যায়?

না জানলে’ও সমস্যা নেই৷ আজকের এই পোস্টে আমি আলোচনা করব পণ্য বা সেবার বিক্রি বৃদ্ধির কতগুলো উপায় নিয়ে। ফলে এখন জানতে পারবেন হয়তো। চলুন তবে, শুরু করা যাক।

• মানুষের সমস্যার সমাধান করা।
এমন কোনো পণ্য বা সেবা নিয়ে কাজ করুন, যা বিশাল সংখ্যক মানুষের সমস্যার সমাধান করবে৷ যদিও এরকম পণ্য বা সেবার ক্ষেত্রে প্রতিযোগিতা হয় অনেক বেশি, তবে আপনি প্রতিযোগিতা করে টিকে থাকতে পারলে বেশ ভালো পরিমাণে বিক্রি করতে পারবেন।

• পণ্য বা সেবাকে সঠিকভাবে উপস্থাপন করা।
পণ্য বিক্রি করতে হলে মানুষের মধ্যে প্রয়োজনীয়তা তৈরি করতে হবে। আর এরজন্য প্রয়োজন পণ্যকে সঠিকভাবে উপস্থাপন করার।

রাস্তায় হকারদের দেখবেন, তারা তাদের পণ্যের বিভিন্নদিক মানুষের সামনে বর্ণনা করে, এর ব্যবহার সম্পর্কে ধারণা দেয়। যদি তারা এটা না করতো, তবে মানুষ পণ্যটির ব্যাপারে আগ্রহী হতো না।

হকার না হয়ে’ও এই কাজটা আপনি করতে পারেন৷ আপনাকে শুধু জানাতে হবে, কেন কারোর এটা প্রয়োজন। সেটা যেকোনো মাধ্যম ব্যবহার করেই হোক না কেন!

যেমন, আপনি হয়ত সোশ্যাল মিডিয়াতে পোস্ট করলেন আপনার কাছে থাকা একটা বই নিয়ে। আপনি খুব সুন্দরভাবে বইয়ে থাকা গল্প বা বিষয় নিয়ে আলোচনা করে পোস্ট করলেন৷

সেটা পড়ে কারোর ভালো লাগলো আর সে বইটা কিনে নিলো। এই যে পুরো প্রক্রিয়া, এটাকে আমরা সঠিকভাবে উপস্থাপন করা বলতে পারি৷ আপনি সুন্দরভাবে আলোচনা করে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছেন বলেই বইটা বিক্রি হয়েছে।

• গ্রাহকদের বিশ্বাস অর্জন করা।
পণ্য বা সেবা বিক্রি করতে হলে গ্রাহকদের বিশ্বাস অর্জন করতে হবে৷ কেউ আপনাকে বিশ্বাস না করলে আপনার থেকে পণ্য ক্রয় করবে না নিশ্চয়ই!

আর আমি গতকাল গ্রাহকদের বিশ্বাস অর্জনের উপায় নিয়ে আলোচনা করে পোস্ট করেছিলাম। আপনি চাইলে সেই পোস্ট খুঁজে নিয়ে পড়ে আসতে পারেন, এতে করে পরিষ্কার ধারণা পাবেন এই ব্যাপারে।

• আফটার সেলস সার্ভিস নিশ্চিত করা।
পণ্য বিক্রি করাটাই আপনার শেষ কাজ নয়৷ পণ্য বা সেবার বিক্রি বাড়াতে আপনাকে নিশ্চিত করতে হবে, আপনার ক্রেতা যেন বারবার আপনার থেকে পণ্য ক্রয় করে।

আর এর জন্য আফটার সেলস সার্ভিস গুরুত্বপূর্ণ। আমি ‘আফটার সেলস সার্ভিস’ নিয়ে বিস্তারিত আলোচনা করে পেইজে পোস্ট করেছিলাম। আপনি চাইলে সেটা পড়ে আসতে পারেন, এতে বিস্তারিত জানতে পারবেন।

• গুণগত মান বজায় রাখা।
প্রচলিত প্রবাদ আছে, ‘কোয়ালিটি ইজ বেস্ট মার্কেটিং’৷ কোয়ালিটি অনেকটাই আফটার সেলস সার্ভিসের মতো কাজ করে। আপনার পণ্য বা সেবার মান আপনাকে গ্রাহক ধরে রাখতে সহায়তা করবে।

কেউ যদি আপনার থেকে পণ্য ক্রয় করে সন্তুষ্ট হয়, তবে সে অবশ্যই তার প্রয়োজনে আপনার থেকে দ্বিতীয়বার পণ্য ক্রয় করবে।

• কোয়ালিটি কনটেন্ট তৈরি করা।
আমি শুরুর দিকেই বলেছিলাম পণ্য বা সেবার সঠিক উপস্থাপন নিয়ে৷ আর সঠিকভাবে উপস্থাপন করতে প্রয়োজন কোয়ালিটি কনটেন্টের।

আশাকরি এই পোস্ট পড়ার পর আপনার পণ্য বা সেবার বিক্রি কিছুটা হলেও বৃদ্ধি করতে পারবেন৷ তবে এই কয়েকটা বিষয়ের উপর পণ্যের বিক্রি নির্ভর করে না৷ বিক্রি বাড়াতে আরো অনেকগুলো বিষয়ের দিকে খেয়াল রাখতে হয়৷

আমি শীগ্রই পণ্য বা সেবার বিক্রি বৃদ্ধির আরো কতগুলো উপায় জানিয়ে পোস্ট করব৷ ততক্ষণ পর্যন্ত সাথেই থাকুন।