“কুকড বাই রুমার” মজাদার চিকেন চিজ পিজ্জা।

প্রকাশিত: 4:01 PM, June 28, 2020

কুকড বাই রুমা(Cooked By Ruma) মূলত একটি রান্না বিষয়ক পেইজ।বিভিন্ন ধরনের ঘরোয়া খাবার তৈরীতে পারদর্শী তারা,এখন মূলত ঢাকার ভিতরে তাদের কার্যক্রম চালু রয়েছে,ভবিষ্যত এ ঢাকার আশে পাশেও তাদের পরিধি বাড়ানোর পরিকল্পনা রয়েছে,আজকের আয়োজনে থাকছে তাদের বানানো মজাদার চিকেন চিজ পিজ্জা।

ডো বানাতে যা যা লাগবেঃ
ময়দা-২ কাপ
ইস্ট -১ চা চামচ
চিনি-১ চা চামচ
বাটার-৩ টেবিল চামচ
লবন-১ চা চামচ
পানি-১ কাপ

পিজ্জার টপিং বানাতে যা যা লাগবেঃ

চিকেন কিমা-১ কাপ
মাশরুম
মোজারেলা চিজ-১ কাপ
ক্যাপসিকাম
অলিভ-৫-৬ টি
পিয়াজ-২ টি
পিজ্জা সস
তেল-১/৩ কাপ
মরিচ গুরা-১ চা চামচ
আদা বাটা-১ চা চামচ
রসুন বাটা-১ চা চামচ
গরম মসলা গুরা-১/২ চা চামচ
জিরা গুরা-১/২ চা চামচ
লবন-স্বাদমত

ডো বানানোর প্রস্তুত প্রনালীঃ
প্রথমে একটি পাত্রে ১/২ কাপ উষ্ণ গরম পানি নিয়ে তাতে ইস্ট এবং চিনি মিশিয়ে ১০ মিনিটের জন্য পাত্রটি ঢেকে রাখতে হবে,১০ মিনিট পর ইস্ট মেলানো পানির পাত্রে ময়দা,লবন এবং ১টেবিল চামচ বাটার মিশিয়ে তাতে আস্তে আস্তে উষ্ণ গরম পানি ঢেলে ভালোভাবে ময়ান করতে হবে তারপর আস্তে আস্তে বাকি বাটারটুকু দিয়ে ভালোভাবে ময়ান করে নরম একটি ডো বানিয়ে নিতে হবে এবং ডো টি ১.৫ ঘন্টার জন্য একটি পরিস্কার ভেজা কাপর দিয়ে ঢেকে রাখতে হবে।

কিমা বানানোর প্রস্তুত প্রনালীঃ
ফার্মের মুরগী সুন্দর করে হাড় ছাড়া ছোট ছোট পিস-এ কেটে সেটাকে ব্লেন্ডার-এ দিয়ে ব্লেন্ড করলেই সুন্দর কিমা হয়ে যাবে। তারপর একটি পাত্রে কিমা, মরিচের গুরা,ধনিয়ার গুরা,গরম মসলার গুরা এবং আদা ও রসুন বাটা সহ স্বাদমতো লবন দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে,তারপর একটি প্যান এ তেল নিয়ে তেল গরম হলে মাখানো কিমা প্যান এ ঢেলে নিয়ে ৮-১০ মিনিট রান্না করতে হবে।

টপিং বানানোর প্রস্তুত প্রনালীঃ
পিজ্জার ডো ৩ ঘণ্টা পর অনেক খানি ফুলে যাবে। হাত দিয়ে ডো-এর ভিতরে বাতাস বের করে ফেলতে হবে। এখন একটি স্টিল-এর থালায় প্রথমে তেল ছড়িয়ে দিতে হবে। তার উপর ডো-টাকে পিজ্জার আকারে বেলুন দিয়ে সেট করতে হবে। পিজ্জার চারপাশে আঙ্গুল দিয়ে সুন্দর করে শেপ করে দিতে হবে, যাতে করে সুন্দর লাগে।
তারপর পিজ্জা সস মাখিয়ে নিতে হবে এবং মোজারেলা চিজ প্যান জুড়ে ছড়িয়ে দিতে হবে,তারপর কিমা,মাশরুম,ক্যাপসিকাম, দিয়ে সাজিয়ে নিতে হবে,সর্বপরি পিয়াজ গোল গোল করে সাজিয়ে দিয়ে তার উপর হালকা চিজ ছড়িয়ে অলিভ গোল করে কেটে সাজিয়ে নিতে হবে এবং ওরিগানো ছিটিয়ে দিতে হবে।

বেকিং করার নিয়মঃ
প্রথমেই ১৮০ ডিগ্রি তে ১০ মিনিটের জন্য ওভেন টি প্রি হিট করে নিতে হবে,তারপর ১৮০ ডিগ্রি সেলসিয়াস এ ২৫-৩০ মিনিট এর জন্য বেক করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন চিজ পিজ্জা।