ঢাকা, ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদের বয়সসীমা ৬৭ বছর হচ্ছে


প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, জুন ৮, ২০২০

বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে ৬৭ বছর বয়স পর্যন্ত কোনো ব্যক্তিকে নিয়োগ দেওয়া যাবে বা কোনো ব্যক্তি ওই পদে থাকতে পারবেন। এই পদে নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা দুই বছর বাড়িয়ে ‘বাংলাদেশ ব্যাংক (অ্যামেনমেন্ট) অ্যাক্ট, ২০২০’-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এটিসহ আরও একাধিক আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাসের কারণে যেসব মন্ত্রণালয়-সম্পর্কিত আলোচ্য বিষয় ছিল, শুধু সেসব মন্ত্রণালয়ের মন্ত্রীরা উপস্থিত ছিলেন। বৈঠকে ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। পরে সচিবালয়ে শুধু বিটিভির উপস্থিতিতে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সরকারি সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী, বর্তমানে ৬৫ বছর বয়স হয়ে গেলে আর কেউ গভর্নর থাকতে পারেন না। বিদ্যমান আইন অনুযায়ী বর্তমান গভর্নর ফজলে কবিরের মেয়াদ বৃদ্ধির সুযোগ নেই। কারণ, তাঁর বয়স ৬৫ বছর ছুঁই ছুঁই। এখন তাঁকে আরেক দফায় গভর্নর পদে রাখার সুযোগ তৈরি হলো।

সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে আর্থিক খাতে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে নিয়োগ দেওয়া হয়ে থাকে। কিন্তু সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর নির্ধারিত থাকায় দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে ৬৫ বছরের পর গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া সম্ভব হয় না। এমনকি গভর্নর হিসেবে দায়িত্ব পালনকারী অভিজ্ঞ ব্যক্তিকেও ৬৫ বছরের পর পুনর্নিয়োগ দেওয়া যায় না। পার্শ্ববর্তী দেশ ভারত ও শ্রীলঙ্কায় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে সর্বোচ্চ বয়সসীমা উল্লেখ নেই।

বৈঠকে সরকারি মালিকানাধীন নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি এবং চীনের ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট ও এক্সপোর্ট করপোরেশনের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (রিনেবল)’ নামে কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের লক্ষ্যে এটি হচ্ছে। একেক কোম্পানি ৫০ শতাংশ করে অংশীদার হবে।
এই কোম্পানির মাধ্যমে পাবনায় ৬০ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট প্রকল্প, সিরাজগঞ্জ ১০০ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট, পায়রায় ৫০ মেগাওয়াট উইন্ড প্ল্যান্ট এবং অন্যান্য স্থানে আরও ২৯০ মেগাওয়াট সৌর ও বায়ুভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করা হবে।

ভিডিও কনফারেন্সিংসহ অন্যান্য ডিজিটাল মাধ্যম ব্যবহার করে বিচারকাজ করার সুযোগ রেখে কিছুদিন আগে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ করা হয়েছিল। এখন নিয়মানুযায়ী সেটি জাতীয় সংসদের মাধ্যমে আইনে রূপান্তরের জন্য আইনের খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
বৈঠকে প্রতিবছর ২৭ ফেব্রুয়ারিকে জাতীয় পরিসংখ্যান দিবস ঘোষণার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।