কোভিডের তাণ্ডবের মধ্যেই আত্মপ্রকাশ করছে গ্যাস্ট্রো-করোনাভাইরাস! লক্ষণ জানেন?

প্রকাশিত: 11:58 AM, June 5, 2020

নোভেল করোনাভাইরাসের এখনো পর্যন্ত কোনো প্রতিষেধক বা ভ্যাকসিন বের করতে পারেনি কোন দেশের বিজ্ঞানীরাই। তা নিয়ে গবেষণার শেষ নেই। এদিকে হু হু করে বাড়ছে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। এই বিভীষিকাময় পরিস্থিতির মধ্যে নতুন করে আতঙ্ক সৃষ্টি করছে গ্যাস্ট্রো করোনাভাইরাস! সহজ কথায়, নোভেল করোনাভাইরাসের দোসর বলা যেতে পারে একে। এর লক্ষণগুলিও জেনে রাখা ভীষণ জরুরী।
করোনাভাইরাসের পাশাপাশি গ্যাস্ট্রো করোনাভাইরাসও ধীরে ধীরে তার সংক্রমণ বাড়াচ্ছে। কিন্তু তুলনায় অনেক কম হওয়ায় তা নিয়ে চর্চা কম। গবেষকরা বলছেন, এটি আলাদা কোনো রোগ নয়, করোনাভাইরাসের দ্বিতীয় ধাপ। নাম শুনেই বোঝা যাচ্ছে, এটির সঙ্গে পেটের সরাসরি সম্পর্ক রয়েছে। কোভিড ১৯ যেমন জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্টের সমস্যা তৈরি করে, এই গ্যাস্ট্রো করোনাভাইরাস পেটের সমস্যার উপসর্গ দেখায়। ইতিমধ্যেই বেশ কয়েকজন রোগীর উপসর্গ দেখা দিয়েছে বলে জানা যাচ্ছে।

কোন রোগীর গ্যাস্ট্রো করোনাভাইরাস হলে তার পেট থেকে থেকে মোচড় দেয়, এমনকি ডায়রিয়ার মতো রোগ সৃষ্টি করতে পারে। এর সঙ্গে সাধারণ করোনাভাইরাসের লক্ষণের কোনো সম্পর্ক নেই। তাই গ্যাস্ট্রো করোনাভাইরাস নিয়ে চিন্তা আরও বেড়েছে চিকিৎসা মহলের।
গবেষক এবং চিকিৎসকরা যে উপসর্গের কথা বলছেন, তার দিকে নজর দিলে গ্যাস্ট্রো করোনা ভাইরাস সম্পর্কে কিছুটা আন্দাজ করা যায়। এই ভাইরাস সর্বপ্রথম কোন ব্যক্তির পেটে আক্রমণ করে। এতে সাধারণ কাশি বা জ্বরের উপসর্গ দেখা যায় না। পেটে ব্যথা অনুভব হয়, ডায়রিয়ার মতো উপসর্গ দেখা যায়। কিছু ক্ষেত্রে পেটে ব্যথা বা পেটের নিচের অংশে নিস্তেজ ব্যথা অনুভব হয়। অন্যান্য পেটের কোনও রোগেও একই ধরনের উপসর্গ দেখা দেয় বলে গ্যাস্ট্রো করোনা ভাইরাস নিয়ে উদ্বেগ তৈরি হচ্ছে ধীরে ধীরে।