ক্রিকেটে সব ম্যাচই পাতানো থাকেঃ চাঞ্চল্যকর তথ্য দিলেন জুয়ারি সঞ্জীব চাওলা

প্রকাশিত: 2:52 PM, May 31, 2020

ক্রিকেটে ম্যাচ ফিক্সিং নতুন কিছু না। এর আগেও ম্যাচ ফিক্সিং নিয়ে ক্রিকেট বিশ্বে ঝড় তুলেছেন বহু রথী মহারথীরা। তবে এবার যেন ক্রিকেট বিশ্বকে একাই নাড়িয়ে দিলো ২০০০ সালের ক্রিকেট ম্যাচ ফিক্সিং এর মামলার প্রধান আসামি সঞ্জীব চাওলা।

ক্রিকেটের ম্যাচ ফিক্সিং নিয়ে বিস্ফোরক এক মন্তব্য করে আবারো আলোচনায় উঠে এসেছেন ২০০০ সালে ক্রিকেট ম্যাচ ফিক্সিংয়ের মামলার আসামী বুকি সঞ্জীব চাওলা। এবার দিল্লী পুলিশকে এমন এক তথ্য দিয়েছেন তা নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনার ঝড় উঠে এসেছে। রিমান্ডে থাকা অবস্থায় তিনি দিল্লী পুলিশকে বলেন, ‘কোনো ক্রিকেট ম্যাচই সুষ্ঠুভাবে খেলা হয় না। লোকজন যেসব ম্যাচ দেখে তার প্রত্যেকটি ফিক্সিং হয়।’

ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাতে এমনটাই জানিয়েছে ক্রিকেট নেক্সট নামের একটি ক্রীড়া মাধ্যম। ক্রিকেটের প্রতিটি ম্যাচই বড় বড় সিন্ডিকেটরা নিয়ন্ত্রণ করেন। সিনেমায় যখন কোন ক্রিকেট খেলা হয় সেটা যেমন একজন পরিচালক পরিচালনা করেন ঠিক তেমনি ক্রিকেটের প্রতিটি ম্যাচই আন্ডারওয়ার্ল্ড মাফিয়ারা পরিচালনা করেন বলেন জানান বুকি।

এক অলিখিত বিবৃতিতে তিনি আরও বলেন, বিশ্ব ক্রিকেটকে নিয়ন্ত্রণকারী সেই মাফিয়া গোষ্ঠীর লক্ষ্য এখন এই দুর্নীতি নিয়ে তদন্তে শুরু করা ক্রাইম ব্রাঞ্চের অফিসার জি রামগোপাল নাইক। এমনকি তার নিজের জীবনও সংকটের মুখে জানিয়েছেন চাওলা।

তবে দিল্লী পুলিশ বলছে, আটককৃত সঞ্জীব চাওলা তদন্তে পুলিশকে সহযোগিতা করছেন না, তার এসব কথাই প্রমাণ করে চাওয়া এই অপরাধের সঙ্গে জড়িত। সেই সঙ্গে সঞ্জীব চাওয়া ২০০০ সালে দক্ষিণ আফ্রিকার ভারত সফরে কিভাবে ম্যাচ ফিক্সিং করেছিলেন তারও বর্ণনা রয়েছে চার্জশিটে। ২০০০ সালে প্লেন দুর্ঘটনায় নিহত সাবেক প্রোটিয়া অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ের সঙ্গে চাওলার সেই সময়কার কথোপকথনের অডিও রেকর্ডিংও রয়েছে পুলিশের কাছে।

এরকম মন্তব্যে বলা ক্রিকেট বিশ্বের সমস্ত  ভক্তদের হৃদয়ে একরকম রক্তপাতই  হলো বলা যায়।