খাগড়াছড়িতে ৫দিন ব্যাপী নারী শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের শুভ উদ্বোধন

প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধিঃ

খাগড়াছড়িতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক),জেলা কার্যালয়ের আয়োজনে ৫দিনব্যাপী নারী শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৭ অক্টোবর) সকালে ৫দিন ব্যাপী এ প্রশিক্ষণে শুভ উদ্বোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।
এতে সভাপতিত্ব করেন বিসিকের উপ-ব্যবস্থাপক মোঃ মুনতাসীর মামুন। প্রশিক্ষণের প্রতিপাদ্যের বিষয় ছিল, “অর্ধেক পুরুষ অর্ধেক নারী, শিল্প গড়ি বাড়ি বাড়ি”।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, নারীরা নিজে উদ্যোক্তা হলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সরকার যখন নারীদের সাথে নিয়ে এগিয়ে যেতে চাই, তাহলে নারীদেরও এগিয়ে আসতে হবে। অর্ধেক নারী পিছিয়ে থাকলে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন হবে না। বিসিকের উন্নয়নের জন্য পার্বত্য জেলা পরিষদ পাশেই থাকার প্রতিশ্রুতি দেন তিনি।

তিনি আরো বলেন, পার্বত্য জেলা পরিষদ সকলের পরিষদ। উন্নয়নের জন্য জেলা পরিষদ সবসময় প্রস্তুত। জন্ম থেকে কেউ ধনী বা বড় লোক হোক হয় না। আমরা সকলেই শূণ্য থেকে শুরু করে এসেছি। স্থানীয় ঐতিহ্যবাহী শিল্প বিকাশের জন্য উদ্যোক্তা হওয়া প্রয়োজন।নারীরা স্ব-উদ্যোগে এগিয়ে গেলে,সমাজ এগিয়ে যাবে,এগিয়ে যাবে বাংলাদেশ।

অনুষ্ঠানে জেলা বিসিক কার্যালয়ের প্রমোশন কর্মকর্তা মোঃ রহমত উল্লাহ এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরী, জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মোঃ নুরুল আজম, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী প্রমুখ।

এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিসিকের সম্প্রসারণ কর্মকর্তা অমিত বড়ুয়া, ফিল্ড সুপারভাইজার সাতুআই মারমা, প্রশিক্ষণার্থী রামু ত্রিপুরা, পিংকি বড়ুয়া। এতে ৩০জন নারী প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।