খাগড়াছড়িতে অদুল কান্তি চৌধুরী ও তার সহধর্মিণী অনিতা চৌধুরীকে সম্মাননা স্বারক প্রদান

প্রকাশিত: ১২:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি সদরের কৃষি গবেষণা এলাকার প্রতাপ কার্বারী পাড়ায় বিদ্যানন্দ বিদ্যানিকেতন রামকৃষ্ণ সেবাশ্রমের উদ্যোগে বিশিষ্ট মানবিক,দানবিক এবং শিক্ষানুরাগী মহান দম্পতি অদুল কান্তি চৌধুরী ও উনার সহধর্মিণী অনিতা চৌধুরীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে।

শনিবার(৪নভেম্বর) সকালে পার্বত্য অঞ্চলের প্রত্যন্ত ও দুর্গম এলাকায় শিক্ষার আলো প্রসার ও সনাতনী ত্রিপুরা সমাজের ধর্মীয় চেতনা পুনর্জাগরণে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ অদুল-অনিতা ট্রাস্টের চেয়ারম্যান ও এই পাহাড়ের সকলের মুখে মুখে বিবেকানন্দ সম্বোধিত অদুল কান্তি চৌধুরী ও উনার সহধর্মিণী বিশিষ্ট শিক্ষানুরাগী দানশীলা,মহীয়সী নারী খেতাপ ভূষিত অনিতা চৌধুরীকে সম্মাননা স্বারক প্রদান করেছেন খাগড়াছড়ি রামকৃষ্ণ সেবাশ্রম।

এসময় খাগড়াছড়ি রামকৃষ্ণ সেবাশ্রমের সভাপতি ভুবন মোহন ত্রিপুরা’র সভাপতিত্বে এবং সম্পাদক জয় প্রকাশ ত্রিপুরা’র সঞ্চালনায় বিবেকানন্দ বিদ্যা নিকেতনে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন খাগড়াছড়ি রামকৃষ্ণ সেবাশ্রমের সহ-সভাপতি সমর কৃষ্ণ চক্রবর্তী।

বিশেষ অতিথির বক্তব্যে শংকর মঠ ও মিশনের মহাসচিব প্রফেসর কেশব কুমার চৌধুরী বলেন,প্রত্যন্ত পার্বত্যাঞ্চলে সনাতনী ত্রিপুরা সমাজে মন্দির নির্মানসহ বিভিন্ন সেবামূলক কাজের মাধ্যমে নব জাগরণ সৃষ্টির জন্য অদুল কান্তি চৌধুরীকে এযুগের “বিবেকানন্দ” ও শ্রীমতি অনিতা চৌধুরীকে “সিস্টার নিবেদিতা” হিসেবে আখ্যায়িত করেন।

এসময় অতিথির বক্তব্যে ট্রাস্টের ভাইস চেয়ারম্যান অনিতা চৌধুরী বিবেকানন্দ বিদ্যানিকেতনের শ্রেণি কক্ষে সংকট সমাধানের নিমিত্তে নিজের ছেলে-মেয়ের নামে স্কুলের দ্বিতীয় তলাটি নির্মাণের অঙ্গীকার ব্যক্ত করেন এবং বিদ্যালয়ের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।পরে অদুল কান্তি চৌধুরী তার বক্তব্যে বলেন,সন্তানদের সুশিক্ষিত করে গড়ে তোলার জন্য অভিভাবকদের প্রতি বিশেষ অনুরোধ জানান এবং দ্রুত স্কুলের দ্বিতীয় তলার নির্মাণকাজ শুরুর এবং পরবর্তী সফরের আগেই এটি সমাপ্তির আশ্বাস দেন।

সভাপতির বক্তব্যে ভুবন মোহন ত্রিপুরা স্কুলের দ্বিতীয় তলা নির্মাণের অঙ্গীকারের জন্য অদুল কান্তি চৌধুরী ও উনার সহধর্মিণী অনিতা চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং অনুষ্ঠানে আগত সকল অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ত্রিপুরা সনাতনী গীতা সংঘের সভাপতি প্রভাংশু ত্রিপুরা, বিশ্ব হিন্দু পরিষদের যুগ্ম সম্পাদক দেবব্রত দেবনাথ জুয়েল, খাগড়াছড়ি রামকৃষ্ণ সেবাশ্রমের কোষাধ্যক্ষ উত্তম কুমার সরকার, সদস্য ও বিশিষ্ট ব্যবসায়ী এবং দুর্নীতি প্রতিরোধ কমিটির জেলা আহ্বায়ক সুদর্শন দত্ত, সেবাশ্রমের সদস্য চন্দ্র কিশোর ত্রিপুরা, শিক্ষা উন্নয়ন সংস্থার সমন্বয়ক নবলেশ্বর দেওয়ান লায়ন, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের যুগ্ম সম্পাদক খগেন্দ্র কিশোর ত্রিপুরা, বিবেকানন্দ বিদ্যানিকেতনের শিক্ষক ও বিভিন্ন এলাকা থেকে আগত অভিভাবকবৃন্দরা।

বিকালে হোটেল গাইরিং এর সেমিনার কক্ষে ত্রিপুরা সনাতনী গীতা সংঘের জেলার বিভিন্ন শাখার নেতৃবৃন্দের শুভেচ্ছা বিনিময় করেন। এসময় ধীনা ড্যান্স একাডেমির পক্ষ থেকে অদুল-অনিতা ট্রাস্টের চেয়ারম্যান অদুল কান্তি চৌধুরী এবং ভাইস চেয়ারম্যান অনিতা চৌধুরীর সম্মানে ত্রিপুরাদের বিভিন্ন ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করা হয়।