খাগড়াছড়িতে ত্রিপুরা ইয়ুথ গ্রুপ’র নাটকের দক্ষতা বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ সম্পন্ন

প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে তৃণমূল উন্নয়ন সংস্থার আয়োজনে ৫দিন ব্যাপী ত্রিপুরাদের নাট্য প্রশিক্ষণের আজ পঞ্চম দিনে এসে সমাপ্ত হয়েছে।এতে জেলার বিভিন্ন উপজেলা থেকে মোট ৩০জন ত্রিপুরা প্রশিক্ষণার্থী প্রশিক্ষণের অংশ নিয়েছিলেন।

আজ মঙ্গলবার(২৮সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৩টায় সদরের শান্তিনগর এলাকায় বানৌক গেস্ট হাউস’র হলরুমে ত্রিপুরা নাট্য শিল্পীদের নাটকের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গত ২৪ সেপ্টেম্বর থেকে ২৮সেপ্টেম্বর পর্যন্ত ৫দিনব্যাপী প্রশিক্ষণের পঞ্চম দিনে উৎসবমুখর পরিবেশ ও আলোচনা সভার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।
জানা যায় এর পূর্বেও মারমা সম্প্রদায়ের ইয়ুথ গ্রুপদের নিয়ে ৫ দিনব্যাপী নাটকের উপর দক্ষতা বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আগামী অক্টোবর মাসে ধাপে ধাপে চাকমা ইয়ুথ গ্রুপ ও বাঙ্গালী ইয়ুথ গ্রুপদের নিয়েও এই বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

আজকের সমাপনী অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলার চেয়ারম্যান মো: শানে আলম।

এসময় তৃণমূল উন্নয়ন সংস্থার মনিটরিং ও রিপোর্টিং
অফিসার মিহির কান্তি ত্রিপুরার সঞ্চালনায় প্রধান অতিথি বলেন,নাটক সকল সমাজের খুবই গুরুত্বপূর্ণ বিষয়।আমি নিজেও নাট্যকর্মী ছিলাম।নাটক হচ্ছে অভিনয়ের প্রধান মাধ্যম।কোন জাতির ইতিহাস,সংস্কৃতি তথা আচার অনুষ্ঠানকে অভিনয়ের মাধ্যমে দর্শকদের মাঝে জীবন্ত মনোরঞ্জন সৃষ্টি করা। এই প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা নাটকের প্রতি আরো বেশি সিরিয়াস হবে।নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে নাটকের মাধ্যমে গ্রামাঞ্চলে মানুষদের সচেতনতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

এসময় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন,তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা,ইউএনডিপি’র কমিউনিকেশন অফিসার মো: মনিরুজ্জামান,এতে আরো উপস্থিত ছিলেন তৃণমূল উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়ক ধনেশ্বর দেওয়ান,নাট্য প্রশিক্ষক ঝিমিত ঝিমিত চাকমা ও সহ-কারী প্রশিক্ষক বিনয় চাকমা প্রমুখ।