খাগড়াছড়িতে নানান আয়োজনে জাতীয় সমবায় দিবস পালিত

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলা পার্বত্য জেলা পরিষদ,জেলা সমবায় বিভাগ’র আয়োজনে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এতে প্রতিপাদ্যের বিষয় ছিল “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন”।
শনিবার(০৫নভেম্বর) সকালে খাগড়াছড়ি পৌরসভার ঈদগাহ মাঠ প্রাঙ্গণ থেকে র্যালি বের করা হয়। র্যালিটি শাপলা চত্বর হয়ে অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। পরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদ-মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা.এমপি।

আলোচনা সভায় জেলা সমবায় কার্যালয়ের প্রশিক্ষক মোঃ বেলাল হোসাইন’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় কর্মকর্তা আশীষ কুমার দাশ এবং নারী উদ্যোক্তাদের মধ্য থেকে বক্তব্য রাখেন নিপু মাশরুম ঘরের স্বত্বাধিকারী নিপু ত্রিপুরা।

সভায় প্রধান অতিথি বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন,সমবায়ের মাধ্যমে আয়-বৈষম্য হ্রাস করে ন্যায়ভিত্তিক একটি সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব। সমবায় পদ্ধতি পারস্পরিক সহযোগিতা, সমবেত প্রচেষ্টা, মূল্যবোধের চর্চা এবং সম্মিলিতভাবে টিকে থাকার নীতিতে বিশ্বাস করে।বাংলাদেশকে সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করার লক্ষ্যে সমবায় কার্যক্রমকে আরও গতিশীল, সক্রিয় এবং যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে আরও তৎপর হওয়ারও আহ্বান জানান ।
িপ

তিনি আরও বলেন,আমাদের সমাজের সার্থকতা হবে তখন,যখন আমরা নিজেদের মধ্যে বৈষম্য দূর করি। এজন্যই আমাদেরকে একতাবদ্ধ থাকতে হবে। সমমনা থাকতে হবে,সুখী সমৃদ্ধ জীবন-যাপনের জন্য একতা বা সমবায় কোন বিকল্প নাই,একতার কোন বিকল্প নাই।মানুষের কল্যাণের জন্য সমবায়ের কোন বিকল্প নাই।

আলোচনা সভার পরপরে সফল সমবায় সমিতি হিসেবে নির্বাচিত ১৫টি সংগঠনের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার প্রাপ্ত সমবায় সংগঠনসমূহ, খাগড়াছড়ি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ,খাগড়াছড়ি সড়ক পরিবহন চালক সমবায় সমিতি লিঃ, খাগড়াছড়ি ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতি লিঃ, জুনপহর বহুমুখী সমবায় সমিতি লিঃ, ইসলামপুর মহিলা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ,প্রচেষ্টা বহুমুখী সমবায় সমিতি লিঃ,খাগড়াছড়ি কাঠ চালানদার শ্রমিক সমবায় সমিতি লিঃ, খাগড়াছড়ি মাহিন্দ্ৰা মালিক কল্যাণ সমবায় সমিতি লিঃ,পৌর কাঁচামাল লোড শ্রমিক সমবায় সমিতি লিঃ, কমলছড়ি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ভাইবোনছড়া ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতি লিঃ, খাগড়াছড়ি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ,খাগড়াছড়ি জেলা গরু ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ,খাগড়াছড়ি হোটেল রেস্টুরেন্ট ও কুলিং কর্নার ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ, খাগড়াছড়ি ছিরাই কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) নাজমুন আরা সুলতানা,অতিরিক্ত পুলিশ সুপার জিনিয়া চাকমা,জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) টিটন খীসা,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শানে আলম,জেলা পরিষদের সদস্য নিলোৎপল খীসা,জেলা পরিষদের সদস্য শুভ মঙ্গল চাকমা,জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কিশোর কুমার মজুমদার,জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ দিদারুল আলম,প্রমুখ।
এছাড়াও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পার্থ ত্রিপুরা (জুয়েল),তথ্য অফিসার বাপ্পি চক্রবর্তী,জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মোঃ সাইফুল্লাহ,জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ জসিম উদ্দীনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।