খাগড়াছড়িতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’র শুভ উদ্বোধন

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’র উদ্বোধন করা হয়েছে ।এতে প্রতিপাদ্যের বিষয় ছিল,” পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য সেবা গ্রহণ করি, বাল্য বিয়ে এবং অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করি”।

আজ রবিবার(১৯ডিসেস্বর) সকাল সাড়ে ১০টায় শহরের আধুনিক জেলা সদর হাসপাতালস্থ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের প্রাঙ্গনে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’র সেবার মান বৃদ্ধিতে গর্ভবতী মায়েদের আধুনিক প্রসবে থিয়েটার ফিতা কেটে উদ্বোধন করেন।উদ্বোধনী অনুষ্ঠানে জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক মো: এমরান হোসেন’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান(মংসুইপ্রু চৌধুরী)’র পরিবর্তে প্রতিনিধি হিসেবে পরিষদের সদস্য মংক্যচিং চৌধুরী।

খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক এমরান হোসেন বলেন,মা ও শিশুদের স্বাস্থ্য সেবায় সকলকে সচেতন হতে হবে। একই সাথে কিশোরী, গর্ভবতীদের সেবার মান বৃদ্ধির মাধ্যমে কিশোরীদের নির্ভয়ে সেবা নিতে নেয়া প্রয়োজন। অন্যদিকে বাল্য বিয়ে প্রতিরোধের মাধ্যমে কিশোরী-তার গর্ভে ধারনকৃত শিশুর মৃত্যু ঝুঁকি রোধে সচেতনতার বিকল্প নেই বলে তিনি জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা পরিবার কল্যাণ কর্মকর্তা শাহনাজ সুলতানা উনার ব্যক্তিগত এসএস ফাউন্ডেশন(SS Foundations)’র পক্ষ বিনামূল্যে ডেলিভারি রোগীদের,পরিবার কল্যাণ সেবা পদ্ধতি গ্রহণকারীদের মাঝে কম্বল বিতরণ এবং কিশোরীদের মাঝে স্যানিটারী প্যাড ও সচেতনতামূলক লিফলেট উপহার দেন।
এ সময় উপস্থিত ছিলেন জেলা ডেপুটি সিভিল সার্জন ও নাক,কান ও গলা রোগের বিশেষজ্ঞ ডা.মিটন চাকমা,জেলা পরিবার পরিকল্পনা সহকারী উপ-পরিচালক (এ্যানেস্টেসিয়ালোজিস্ট) ডা. সুভাষ বসু চাকমা,জেলা সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা শাহনাজ সুলতানাসহ অন্যান্যরা।