খাগড়াছড়িতে পৌরসভার ভাতা বাস্তবায়ন কমিটি’র সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ১১:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে শহর সমাজসেবা কার্যালয়ের আয়োজনে পৌরসভার ভাতা কমিটি সভা অনুষ্ঠিত হয়েছে।রবিবার(১৪নভেম্বর) সকালে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তার অফিস কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

ভাতা বাস্তবায়ন কমিটির সভায় শহর সমাজসেবা কর্মকর্তা ও ভাতা বাস্তবায়ন সদস্য সচিব মোঃ নাজমুল আহসান’র সঞ্চালনায় সভাপতিত্ব করেন জেলা ভাতা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক/সভাপতি ও জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ বশিরুল হক ভূঁইয়া।

এ সভায় খাগড়াছড়ি পৌরসভার ৯ টি ওয়ার্ডে বিদ্যমান নীতিমালার আলোকে ২০২১-২২ অর্থবছরে বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতার জন্য মোট ৬৯৩ জন অনলাইন আবেদনকারী এবং ৭৮ অসচ্ছল প্রতিবন্ধী আবেদনকারীদের মধ্য হতে উন্মুক্ত বাছাইয়ের মাধ্যমে প্রাপ্ত উপযুক্ত ভাতাভোগীদের তালিকা সকলের সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়। এছাড়াও ৩৬ জন মৃত ভাতাভোগীদের পরিবর্তে স্থলাভিষিক্ত ভাতাভোগীদের তালিকা এবং ৫৩১ জনের অপেক্ষমান তালিকা সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়।

জানা যায়,এর অনুমোদনের পূর্বে প্রায় মাসব্যাপী খাগড়াছড়ি পৌরসভার ৯টি ওয়ার্ডে ধাপে ধাপে উন্মুক্ত সভার মাধ্যমে অনলাইন আবেদনকৃত তথ্য যাচাই বাছাই ও ওয়ার্ডের সকল আবেদনকারীদের সম্মুখে উন্মুক্ত সাক্ষাৎকার নেয়া হয়েছিল।

ভাতা বাস্তবায়ন সভায় জেলা কমিটির সভাপতি মোঃ বশিরুল হক ভূঁইয়া বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচীর অন্তর্ভুক্ত ভাতাসমূহ দেশের দারিদ্র বিমোচনে বিশেষ ভুমিকা পালন করছে। ভাতা যেন সঠিক মানুষের হাতে যায়, সেটি সরকারের প্রধান লক্ষ্য। আর এই লক্ষ্য অর্জনে ভাতা কমিটি কাজ করে যাচ্ছে।

এসময় কমিটির সদস্য সচিব মোঃ নাজমুল আহসান জানান, জিটুপি পদ্ধতিতে ভাতা বিতরণের ফলে ভাতাভোগীরা দ্রুত ভাতার অর্থ পাচ্ছে,তাদের নিজেদের ঘরে বসেই। এক্ষেত্রে সরকারের ডিজিটালাইজেশনের উদ্দেশ্য অনেকাংশে পূরণ হয়েছে।এটি বর্তমান সরকারের প্রশংসনীয় উদ্যোগ।

সভায় পুলিশ সুপারের প্রতিনিধি,জেলা শিক্ষা অফিসারের প্রতিনিধি, খাগড়াছড়ি পৌরসভার প্রতিনিধি পারভীন খন্দকার, এমপি মনোনীত প্রতিনিধি শাপলা দেবী ত্রিপুরা, সমন্বয় পরিষদ সভাপতি রবি শংকর তালুকদার, খাগড়াছড়ি পৌরসভার ৯টি ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।