খাগড়াছড়িতে বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

প্রকাশিত: ১২:৩৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২২

খাগড়াছড়ি প্রতিনিধি:

“সারাদেশে সংখ্যালঘু ধর্মীয় গুরুদের নিরাপত্তা নিশ্চিত কর” এই শ্লোগানে খাগড়াছড়ি সদরের গুগড়াছড়ি ধর্মসূখ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত বিশুদ্ধাসারা মহাথেরোকে হত্যা ও চট্টগ্রামে জ্ঞানজ্যোতি ভিক্ষুর ওপর হামলার প্রতিবাদে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক যুব ফোরাম।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বিকাল ৩টার দিকে গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে খাগড়াছড়ি সদর উপজেলার পেরাছড়া এলাকায় এই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখা দপ্তর সম্পাদক লিটন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা আহ্বায়ক এন্টি চাকমা ও পিসিপি’র খাগড়াছড়ি জেলা সভাপতি নরেশ ত্রিপুরা।

বক্তারা বলেন, বাংলাদেশে একটি উগ্রসাম্প্রদায়িক গোষ্ঠী দেশের ধর্মীয়, জাতিগত ও ভাষাগত সংখ্যালঘুদের ওপর হামলা চালাতে সদা তৎপর রয়েছে। সরকার পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানে জাতীয়তাবাদ চাপিয়ে দেয়ার কারণে দিন দিন সংখ্যালঘুদের ওপর সাম্প্রদায়িক হামলা বৃদ্ধি পাচ্ছে। আর এই আক্রমণ ও হামলা থেকে শান্তিকামী নিরীহ বৌদ্ধ ভিক্ষুরা পর্যন্ত রেহাই পাচ্ছেন না। গত ৩০ জানুয়ারি ২০২২ দিবাগত মধ্যরাতে খাগড়াছড়ি সদরের গুগড়াছড়ি ধর্মসুখ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশুদ্ধাসারা মহাথেরোকে হত্যা ও পরদিন (৩১ জানুয়ারি) একই কায়দায় চট্টগ্রামস্থ জ্ঞান জ্যোতি ভিক্ষুর ওপর হামলার ঘটনা তারই দৃষ্টান্ত। দেশে সাম্প্রদায়িক হামলাকারী দুর্বৃত্তদের যথোপযুক্ত শাস্তি না হওয়ায় অপরাধীরা এমন ঘটনা সংঘটিত করতে সাহস পাচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা খাগড়াছড়িতে বৌদ্ধ ভিক্ষুকে হত্যা ও চট্টগ্রামে বৌদ্ধ ভিক্ষুর ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করে এসব ঘটনায় জড়িতদের অবিলম্বে খুঁজে বের করে গ্রেফতারপূর্বক বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোর দাবি জানান। একই সাথে তারা এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে তার জন্য প্রয়োজনী পদক্ষেপ নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন।