খাগড়াছড়িতে ভোট কেন্দ্রে হামলা,দখল ও হুমকির প্রতিবাদে স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ১১:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি সদর উপজেলার ৩নং গোলাবাড়ী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের বগড়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে হামলা,ভোট কেন্দ্র দখল,ভয়ভীতি ও হুমকি প্রদর্শনের প্রতিবাদে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে।

রবিবার(৯জানুয়ারি)বিকাল ৪টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করেন।মানববন্ধন শেষে গত ৫জানুয়ারি ৫ম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে জেলার গোলাবাড়ী ইউনিয়নের বগড়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে হামলা,ভোট কেন্দ্র দখল,ভয়ভীতি ও হুমকি প্রদর্শনের প্রতিবাদে জেলা সদরের বগড়াছড়া এলাকাবাসীরা জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপি হস্তান্তরকালে বগড়াছড়া এলাকাসীরা অভিযোগ করে বলেন,৩নং গোলাবাড়ী ইউনিয়নের ৯নং ওয়ার্ড’র ভোট কেন্দ্রে আনুমানিক সকাল ১০টা ৪৫ মিনিটে এলাকার চিহ্নিত দুষ্কৃতকারী বিধান চাকমা’র নেতৃত্বে ১০-১২জনের একদল দুষ্কৃতিকারীরা পুলিশ ও নির্বাচনে দায়িত্বরতসহ নিরীহ ভোটারদের জিম্মি করে ব্যালট পেপার ছিনতাই করে তাদের সমর্থিত প্রার্থী আনারস মার্কায় জাল ভোট প্রদান করেন।এতে নির্বাচনী দায়িত্ব পালনকারী কর্মকর্তাসহ এলাকার সাধারণ মানুষ ও ভোটারদের মধ্যে আতংক,বিশৃঙ্খলা ও ক্ষোভের সৃষ্টি হয়।পরে প্রশাসন ও জনগনের প্রতিরোধের মুখে দুষ্কৃতিকারীরা ভোটকেন্দ্র থেকে পালিয়ে যায়।পরে জেলা প্রশাসক,পুলিশ সুপার,জেলা নির্বাচন কমিশনারসহ কেন্দ্রটি পরিদর্শন করে ভোট গ্রহণ স্থগিত ঘোষণা করা হয়।এরপর চিহ্নিত দুষ্কৃতকারী বিধান চাকমা তাদের সমর্থিত প্রার্থীকে ক্যউচিং মারমাকে আনারস প্রতীকে ভোট না দিলে এলাকাবাসীদের গুম ও মেরে ফেলার হুমকি দেয়া হয়।

তারা এ ঘটনার সাথে জড়িত চিহ্নিত ব্যক্তিসহ যারা জড়িত আছেন, তাদের সকলকে আইনী ব্যবস্থা ও যথাযথ শাস্তি প্রদানের জোড় দাবি জানান।
এ সময় তারা (এলাকাবাসীরা) জেলা প্রশাসকের নিকট ৩টি দাবি পেশ করেন,
১.ঝুঁকিপূর্ণ কেন্দ্র বগড়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে স্থানান্তর করে অস্থায়ীভাবে খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ে ভোট কেন্দ্র স্থানান্তরের আবেদন জানান।
২.চিহ্নিত সন্ত্রাসী বিধান চাকমাসহ ১০-১২জন সন্ত্রাসীকে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও গ্রেফতারের দাবি জানান।
৩.ভোট কেন্দ্রে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে ভোটারদের নিরাপত্তাসহ পরবর্তী ভোট গ্রহণের দাবি জানান।

এ ব্যাপারে খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস জানান,গত ৫ তারিখে খবরটি পাওয়ার সাঘে সাথে আমরা কেন্দ্র পরিদর্শন করে,ভোট গ্রহণ স্থগিত করে দিয়েছি।এ ঘটনায় জড়িতদের সঠিক প্রমাণ সাপেক্ষে যথাযথভাবে ব্যবস্থা নেয়া হবে।