খাগড়াছড়িতে মারমা ভাষায় ধর্মীয় শিক্ষা পরিষদের আয়োজনে সনদপত্র বিতরণ

প্রকাশিত: ১০:৪১ পূর্বাহ্ণ, অক্টোবর ৯, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি:

খাগড়াছড়ির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট অডিটোরিয়ামে ধর্মীয় বৃত্তি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী,বৃত্তি ও সনদ বিতরণ করেছে। আয়োজন করেন বাংলাদেশ মারমা ভাষা ধর্মীয় শিক্ষা পরিষদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে ধর্মীয় শিক্ষায় যে কোন ধরনের সহায়তার জন্য সার্বিক সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন এবং নগদ আর্থিক সহায়তা তুলে দেন।

অনুষ্ঠানে বাংলাদেশ মারমা ভাষা ধর্মীয় শিক্ষা পরিষদের সভাপতি ভদন্ত ওয়িমালা থের সভাপতিত্বে এতে আর্শীবাদক ছিলেন,তৈকর্মা চুলামণি আনন্দ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ও অনাথ পিতা ভদন্ত ওয়েন্না মহাথের, প্রধান আলোচক ছিলেন ভদন্ত উত্তমা মহাথের।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপ-পরিচালক জিতেন চাকমা,পার্বত্য জেলা পরিষদের সদস্য মংক্যচিং চৌধুরী।

অনুষ্ঠানে বিভিন্ন ধর্মীয় নিয়ম-কানুনসহ ধর্মীয় ও মাতৃভাষা শিক্ষা চালুর উপর আলোচনায় করা হয়। সে সাথে নৈতিক শিক্ষা,ধর্মীয় জ্ঞান আহরণ,ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষা, হিংসা-বিদ্বেষ ভুলে সকলে মিলে বসবাসের উপর আলোকপাত করা হয়।

এদিন বক্তারা নিজ নিজ মাতৃভাষায় শিক্ষার পাশপাশি ধর্মীয় বিভিন্ন শান্তি-শৃঙ্খলা ও সুন্দর পরিবেশে বসবাস ও জীবনযাত্রার বিষয়ে ধর্মীয় দিক নির্দেশনার কথা তুলে ধরেন ধর্মীয় গুরুরা। পরে বাংলাদেশ মারমা ভাষা ধর্মীয় শিক্ষায় অংশ নেওয়া ৯৭৩ শিক্ষার্থীর মধ্যে কৃতকার্য ৭৭৬ তার মধ্যে এ প্লাস প্রাপ্ত ৪০ মেধাবী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র ও শিক্ষা বৃত্তি তুলে দেওয়া হয়।