খাগড়াছড়িতে মাসে ১বার বিনামূল্যে অপারেশন ক্যাম্পেইন করেন ডাক্তার নয়ন ময় ত্রিপুরা

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে অর্থো কিডস্ এন্ড ট্রমা সেন্টার ও বাংলাকিমরু হেলথ কেয়ার সেন্টারের উদ্যোগে ৬জনকে বিনামূল্যে অপারেশন করা হয়েছে।
সোমবার(২৯নভেম্বর)বিকাল আড়াই টায় থেকে খাগড়াছড়ির চেঙ্গী কাঁশবন (প্রা.) হাসপাতালে ৪র্থবারের মত বিনামূল্যে অপারেশন করা হয়েছে। এতে জন্মগত ঠোঁট কাটা, তালু কাটা, আগুনে পুড়া জনিত বিকলাঙ্গ রোগীদের বিনামূল্যে অপারেশন করা হয়।

জানা যায়,খাগড়াছড়ি পার্বত্য জেলার প্রত্যতন্ত পাহাড়ের প্রান্তিক ও তৃনমূল এলাকার মানুষের সেবা নিশ্চিত করতে এই ফ্রী অপারেশন প্রতি মাসে একবার আয়োজন করা হয়ে থাকে।আজ ২৯নভেম্বর জেলা থেকে ৬জনকে বিমামূল্যে অপারেশন করা হয়।এতে নিজের মেয়ের অপারেশন নিজেই করলেন Ortho Kids & Trauma Centre এর প্রতিষ্ঠাতা ডাঃ নয়ন ময় ত্রিপুরা (কনসালটেন্ট, শিশু অর্থোপেডিক ও ট্রমা সার্জন, খাগড়াছড়ি সদর হাসপাতাল)। জানা যায়,উনার নিজের মেয়ের ও জন্মগতভাবে Tongue Tie (জিহ্বা বদ্ধ) ছিল।তথ্যানুযায়ী বিনামূল্যে ঠোঁট কাটা-তালু কাটা ও আগুনে পোড়া জনিত রোগীদের অপারেশন সম্পূর্ণ বিনামূল্যে খাগড়াছড়িতে হচ্ছে। এই কার্যক্রম সম্পর্কে জানার পরও অনেকেই ফ্রি-এইসব ক্যাম্পে নিজের রোগীকে অপারেশন করাতে চান না। তাই তাদেরকে অপারেশনের উদ্ধুদ্ধ করার জন্য ডাঃ নয়ন ময় ত্রিপুরা তার আদরের মেয়েকেই এই মেডিকেল ক্যাম্পে নিয়ে এসে নিজেই অপারেশন করেন।

অপারেশন চলাকালীন সময় ডাঃ সুভাষ বসু চাকমা (এ্যানেস্টেসিয়ালোজিস্ট) বলেন, আজ মহালছড়িতে গিয়েছিলেন তার একটি জরুরি কাজে। সেখানে ঠোঁট কাটা একজন বাচ্চাকে দেখে তার মা’কে বলছিলেন- খাগড়াছড়ি ফ্রিতে(বিনামূল্যে) এই রোগীগুলোর অপারেশন চলছে, খাগড়াছড়িতে নিয়ে চলেন। কিন্তু, রোগীর মা কোনভাবেই রাজি হলেন না। আজ যদি বাচ্চার মা রাজি হয়ে খাগড়াছড়িতে আসতো, তাহলে আজকেই তাদের বাচ্চাটার বিনামূল্যে অপারেশন হয়ে যেতো।


ক্যাম্পেইনে অর্থো কিডস এন্ড ট্রমা সেন্টারের পরিচালক ডা. নয়ন ময় ত্রিপুরা বলেন, এই ফ্রি অপারেশন ক্যাম্পেইন প্রতি মাসেই চলবে।প্রতি মাসে এই ফ্রি অপারেশন করার মাধ্যমে খাগড়াছড়ি বাসীর স্বাস্থ্যসেবায় নতুন এক মাত্রা যোগ হয়। এতে করে পাহাড়ের ভিতরের অসহায় মানুষের কষ্ট অনেকটা লাগব হবে। অসহায় মানুষের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্যই অর্থো কিডস এন্ড ট্রমা সেন্টারের জন্ম। আপনাদের আশে পাশে ঠোঁট কাটা, তালু কাটা ও আগুনে পুড়া জনিত বিকলাঙ্গ রোগী থাকে তাহলে আমাদের অর্থো কিডস এন্ড ট্রমা সেন্টারের সাথে যোগাযোগ করবেন। আমরা আপনাদের পাশে সবসময় আছি এবং থাকবো।

এসময় বিনামূল্যে অপারেশন ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন অর্থো কিডস এন্ড ট্রমা সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. নয়ন ময় ত্রিপুরা এবং বাংলাকিমরু হেলথ কেয়ার সেন্টারের মেডিকেল কো-অর্ডিনেটর ডা.যিশুময় দেব, ডা. সুভাস বসু চাকমা ও অন্যান্য ডাক্তার বৃন্দ।