খাগড়াছড়িতে শহর সমাজ উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে ১৪-২১ ডিসেম্বর’২১ সুদমুক্ত ক্ষুদ্রঋণের জাগরণী সপ্তাহব্যাপি কর্মপরিকল্পনার অংশ হিসেবে শহর সমাজ উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন কমিটি এবং দগ্ধ ও প্রতিবন্ধী সুদমুক্ত ক্ষুদ্রঋণ বাস্তবায়ন কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার(১২ডিসেম্বর) বিকাল ৩টায় শহর সমাজসেবা কার্যালয়ে জেলা শহর সমাজ সেবা অফিসার ও কর্মসূচির সদস্য সচিব মো: নাজমুল আহসানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো: মনিরুল ইসলাম।

জানা যায়,খাগড়াছড়ি পৌরসভার ৫টি কর্মদলের ৫৩ জনের মাঝে ১৩,২৫০০০টাকা বিনিয়োগ, ৬টি কর্মদলের ৬২ জনের মাঝে ১৪,৫০,০০০টাকা পুনঃবিনিয়োগ এবং ১১ জন প্রতিবন্ধীর ২,২০,০০০ টাকার ক্ষুদ্রঋণ পুনঃবিনিয়োগের প্রস্তাবিত স্কীম সর্বমোট ২৯,৯৫,০০০টাকার স্কীম সর্বসম্মতিতে অনুমোদন করা হয়েছে।

এ সময় সভাপতি মো: মনিরুল ইসলাম জানান, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুদমুক্ত ক্ষুদ্রঋণ ব্যবস্থা প্রথমে প্রবর্তন করেন। এর ধারাবাহিকতায় সমাজসেবা বিভাগ প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ -সামাজিক উন্নয়নে সুদমুক্ত ক্ষুদ্রঋণ নিয়ে কাজ করে যাচ্ছে। ১৪ ডিসেম্বর হতে দেশব্যাপী শুরু হওয়া সুদমুক্ত ক্ষুদ্রঋণ জাগরণী সপ্তাহে জনসাধারণের মাঝে ক্ষুদ্রঋণ বিনিয়োগ, পুনঃবিনিয়োগ ও অনাদায়ী ঋণ আদায়ে কর্ম পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতে অধিক দরিদ্র মানুষকে সুদমুক্ত ক্ষুদ্রঋণ সেবার আওতায় আনা সম্ভব হবে।

এ কর্মসূচি’র সদস্য সচিব মো: নাজমুল আহসান জানান, জাগরণী সপ্তাহ উপলক্ষে নানা কর্মসূচী পালনে শহর সমাজসেবা প্রস্তুতি গ্রহণ করেছে৷ ইতোমধ্যে ক্ষুদ্রঋণ বিনিয়োগ,পুনঃবিনিয়োগের গ্রাম নির্বাচন, পরিবার জরিপ, স্কীম প্রস্তুত, সভার কার্যবিবরণী প্রস্তুতি সম্পন্ন ও অনাদায়ী ঋণ আদায়ে নোটিশ জারি করা হয়েছে। এছাড়াও সফল ক্ষুদ্রঋণ গ্রহীতাদের নিয়ে সফলতার গল্প বানানো হচ্ছে।

এতে উপস্থিত ছিলেন যুব উন্নয়নের উপপরিচালক, কৃষি ব্যাংক ব্যবস্থাপক, সদর থানার পুলিশ প্রতিনিধি, ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ প্রমুখ।