খাগড়াছড়িতে সনাক-টিআইবি’র আয়োজনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে কুইজ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১ উদযাপন উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ( টিআইবি) ও সচেতন নাগরিক (সনাক),খাগড়াছড়ি এর আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০সেপ্টেম্বর) দুপুরে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তথ্য অধিকার দিবস-২০২১ এর এবছরের প্রতিপাদ্যের বিষয় ছিল “তথ্য আমার অধিকার, জানা আছে কি সবার” আর স্লোগান ছিল, “তথ্য আমার অধিকার, জানতে হবে সবার ”।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু সাঈদ।

খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী সিনিয়র শিক্ষক মোঃ ইউসুফ আদনান এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে মোঃ আবু সাঈদ বলেন, আমরা প্রতি বছর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন করে থাকি। কিন্তু অনেকেই এই বিষয়টিকে তেমন গুরুত্ব দেয় না। তথ্য না জানাটা অপরাধ নয়, তথ্য জানার চেষ্টা না করাটাই অপরাধ। তথ্য অধিকার আইন সম্পর্কে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের পড়াতে হবে। তাহলেই তারা তথ্য অধিকার আইন সম্পর্কে তারা জানতে পারবে। আমাদের তথ্য জানা না থাকলে অনেকেই দুর্নীতি করার সুযোগ পাবে, ফলে দুর্নীতি-অনিয়ম বেড়ে যাবে।

তিনি আরো বলেন,অতীতে মেয়েদেরকে সমাজের বোঝা মনে করত, কিন্তু বর্তমানে মেয়েরাই তথ্য জানার কারণে তাদের অধিকার সম্পর্কে সর্বদা সচেতন হয়েছে এবং হচ্ছে।এজন্য তথ্য জানা ছেলে-মেয়ে সকলের খুবই প্রয়োজন।

এসময় সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ত্রিনা চাকমা, সনাক সদস্য ও সাবেক অধ্যক্ষ মধু মঙ্গল চাকমা, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও সনাক সদস্য ধর্মরাজ বড়ুয়া, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক ও সনাক সদস্য মথুরা বিকাশ ত্রিপুরা,সনাক সদস্য শরৎ কান্তি চাকমা,অংসুই মারমা,সনাক সদস্য ও ইয়েস উপ-কমিটির আহ্বায়ক বিধান রায় বিশ্বাস ও জেলা টিআইবি’র কো-অর্ডিনেটর মোঃআব্দুর রহমান প্রমুখ।

এদিন উক্ত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতির সনাক সভাপতি প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান তাঁর বক্তব্যে বলেন, তথ্য অধিকারের গুরুত্ব ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকারের আইন-২০০৯ এর প্রয়োগ বিষয়ে গুরুত্বারোপ সম্পর্কে আলোকপাত করেন। বিদ্যালয় কর্তৃপক্ষ যদি সহযোগিতা করেন,তাহলে সনাকের পক্ষ থেকে তথ্য অধিকার আইন সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে ঘন্টা ব্যাপী অথবা দিনব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থা করবে বলে তিনি জানান।

গত ২৯সেপ্টেম্বর তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ে কুইজ প্রতিযোগিতায় ২৪জন বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিরা।

এসময় ইয়েস সদস্যদের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন ইয়েস দলনেতা প্রিয় মোহন ত্রিপুরা, সহ দলনেতা (নারী)রামু ত্রিপুরা, সহ-দলনেতা(পুরুষ) খলেন জ্যোতি ত্রিপুরা,ইয়েস সদস্য মোঃ সোহাগ, দহেন বিকাশ ত্রিপুরা, ইয়েস ফ্রেন্ড’র সমন্বয়ক প্রবন চাকমা আরও খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর শিক্ষার্থী ও এসএসসি পরীক্ষার্থীরা উপস্থিত ছিলেন।