খাগড়াছড়িতে “স্যানিটেশন মাস অক্টোবর”ও “বিশ্ব হাত ধোয়া দিবস” পালিত

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

পার্বত্য জেলা পরিষদ ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর খাগড়াছড়ির আয়োজনে “জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর” ও “বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।

রবিবার(৩১অক্টোবর)দুপুর সাড়ে ১২টায় জেলা পরিষদের সম্মেলন কক্ষে এ দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এতে প্রতিপাদ্যের বিষয় ছিল,”নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করি,সুস্থ-সবল দেশ গড়ি”।এসময় জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগীয় নির্বাহী প্রকৌশলী রেবেকা আহসান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,খাগড়াছড়ি জেলা সিভিন সার্জন নুপুর কান্তি দাস,জেলাপরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ বশিরুল হক ভূঞা প্রমুখ।

সভায় পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে মংসুইপ্রু চৌধুরী অপু বলেন,হাত ধোয়া প্রত্যেক মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ।বিশেষ করে কোভিড-১৯(করোনা) আমাদেরকে নিয়মিত হাত ধুইতে শিখিয়েছে। আমাদেরকে হাত ধোয়ার জন্য আরো সচেতন করেছে। মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ কাজ।সুস্থ্য থাকতে হলে আমাদের হাত ধোয়ার কোন বিকল্প নেই।জেলায় আমরা সুপেয় পানির জন্য সু-ব্যবস্থা করে দিচ্ছি এবং কিভাবে মানুষের মাঝে সুপেয় পানির ব্যবস্থা আরো ব্যাপক আকারে পৌঁছে দেওয়া যায়,সে পরিকল্পনা আমরা হাতে নিয়েছি।তবে সেটা আমাদের কাছে বড় চ্যালেঞ্জ মনে হচ্ছে। আমরা বিভিন্ন পর্যায়ে পাবলিক হেল্থের সাথে সমন্বয় করে কাজ করবো।বাংলাদেশ সরকার এ বিষয়ে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, প্রধামন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।তাঁর যোগ্য নেতৃত্বে আমরা ২০২১ সালে এসডিজি অর্জন করেছি।২০৪০ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্র দেখতে পাবো।

এ সভায় আরো উপস্থিত ছিলেন, দীঘিনালা উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশলী জাহাঙ্গীর আলম,মাটিরাঙ্গা উপজেলার উপ-সহকারী প্রকৌশলী দীপ শিখা চাকমা,জেলা সদর জনস্বাস্থ্য প্রকৌশল ও নকশাকারক আইয়ুব আলী আনছারী,খাগড়াছড়ি সদর উপজেলার উপ-সহকারী প্রকৌশলী কুলি চাকমা,লক্ষীছড়ি উপজেলার উপ-সহকারী ইব্রাহিম খলিল প্রমুখ।

আলোচনা সভা শেষে Air Water system এর শুভ উদ্বোধন করা হয়।