খাগড়াছড়ি উপজেলা আনসার ও ভিডিপির উদ্যোগে বৃক্ষরোপন অভিযান অনুষ্ঠিত

প্রকাশিত: ৪:৫১ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

“শান্তি শৃঙ্খলা উন্নয়ন নিরাপত্তায় সর্বত্র আমরা ” এই মূলনীতিকে সামনে রেখে খাগড়াছড়ি সদর উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের উদ্যোগে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী জাতীয় বৃক্ষরোপন অভিযানের আয়োজন করা হয়।তারই অংশ হিসেবে খাগড়াছড়ি উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয় (ফলজ,বনজ ও ভেষজ) জাতীয় গাছের চারা রোপন করা হয়েছে।বুধবার(৬জুলাই)দুপুরের দিকে জেলা শহরের চেঙ্গী ব্রিজ সংলগ্ন হেরিটেজ পার্কে বিভিন্ন জাতের বৃক্ষরোপন করা হয়।এ সময় খাগড়াছড়ি সদর উপজেলার আনসার ও ভিডিপির কর্মকর্তা রোকেয়া পারভীন’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী’র জেলা কমান্ড্যান্ট (অতিরিক্ত দায়িত্ব) ও পরিচালক মোঃ জিয়াউর রহমান।

বৃক্ষরোপনকালে সভাপতির সদর উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা রোকেয়া পারভীন জানান,আমাদের জীবনে বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিসীম। বৃক্ষ থেকে পাওয়া অক্সিজেন গ্রহণ করেই আমরা বেঁচে থাকি। বৃক্ষ আমাদের পরিবেশের অতি গুরুত্বপূর্ণ উপাদান এবং অন্যতম বনজ সম্পদ। বৃক্ষহীন পরিবেশ জীবন ও জীবিকার জন্য মারাত্মক হুমকি। তাই এই সম্পদের ক্রমবর্ধমান ঘাটতি পূরণের জন্য লাগামহীন বৃক্ষনিধন বন্ধ করা দরকার। এরজন্য আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।পাশাপাশি বৃক্ষরোপণ জোরদার করার প্রতি আমাদের সকলকে সচেতন হওয়া উচিত। ‘আসুন গাছ লাগাই, পরিবেশ বাঁচাই’—এ স্লোগানকে যদি আমরা মিলিতভাবে গ্রহণ করি ও কাজে লাগাই, তাহলে আমাদের বৃক্ষসম্পদ বৃদ্ধি পাবে এবং পরিবেশও সুন্দর হবে।বৃক্ষনিধনের সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তোলা অত্যন্ত প্রয়োজন।তবেই আমরা আমাদের হারিয়ে যেতে বসা প্রাকৃতিক বনজ,ফলজ ও অক্সিজেন পুনরায় ফিরে পাবো।বৃৃক্ষ নিধন প্রতিরোধে দৃষ্টি দেয়া আজ বড়ই প্রয়োজন।নিকট ভবিষ্যতে পানির প্রাপ্যতা,প্রাকৃতিক -পরিবেশের ভয়াবহ বিপর্যয় ঠেকাতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এ সময় উপজেলা উপজেলা কো:
কমান্ডার,কুমিল্লাটিলার আনসার ব্যাটালিয়নের পিসি মোঃ শাহজাহান মিয়া, জেলা আনসার ও ভিডিপির অফিস সহকারী মো: তৌহিদুল ইসলাম,প্লাটুন কমান্ডার,ইউনিয়ন দলপতি,দলনেত্রী ও আনসার-ভিডিপির সদস্যরা উপস্থিত ছিলেন।