খাগড়াছড়ি সেনা রিজিয়নের উদ্যোগে মং সার্কেল চিফ মং প্রু সেইন শিক্ষা বৃত্তি ও সার্টিফিকেট প্রদান

প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

“গোষ্ঠী-ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশ গড়ি,সম্প্রীতির খাগড়াছড়ি ” এই স্লোানকে সামনে রেখে খাগড়াছড়ি রিজিয়নের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চিফ মং প্রু সেইন শিক্ষা বৃত্তি ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত।এতে প্রতিপাদ্যের বিষয় ছিল “আমার আলোয় বিকশিত হোক আমার পৃথিবী”। বুধবার(১০আগস্ট) সকাল সাড়ে ১১টার দিকে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অডিটোরিয়ামে এ শিক্ষাবৃত্তি ও সার্টিফিকেট প্রদান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভায় খাগড়াছড়ির রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল জাহাঙ্গীর আলম’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান(প্রতিমন্ত্রী পদ-মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা.এমপি।

আলোচনা সভায় খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার(জিটুআই) মেজর মোঃ জাহিদ হাসান’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা.এমপি বলেন,মানুষ মানুষের জন্য,জীবন জীবনের জন্য।রাজা মংপ্রু মানুষের জন্য,দেশের জন্য অনন্য অবদান রেখেছেন,তারঁ এই অবদানের জন্য আজ আমরা তাকে স্বরণ করছি।আমরা যারা ভালো কাজ করেছেন, ভালো কাজের স্বীকৃতিস্বরুপ আমরা সম্মান দিয়ে থাকি। তাই প্রতিবছরের ন্যায় আজও খাগড়াছড়ি সেনা রিজিয়ন বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চিফ মং প্রু সেইন শিক্ষা বৃত্তি ও সার্টিফিকেট প্রদান করছে।এটি অত্যন্ত ভালো ও প্রশংসিত উদ্যোগ।তাঁর রাজা সেইন দেশের জন্য এবং দেশের মানুষের জন্য কাজ করেছেন। এই দেশের জন্য তার অবদান ও ভূমিকা অনস্বীকার্য। নতুন প্রজন্মদের প্রতি দেশ প্রেমের অনুপ্রেরণা তাঁর মধ্যে দৃশ্যমান।খাগড়াছড়ি সেনা রিজিয়নের এমন মহতি উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বলেন,সেনাবাহিনী এ অঞ্চলের অসহায়, অস্বচ্ছল পাহাড়ি-বাঙ্গালীদের আপনজন তাদের সকলের সুখ দুঃখের সারথি। সেনাবাহিনী সবসময় দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে।

রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন,পাহাড়ের সুবিধা বঞ্চিত- গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়ালেখার প্রতি মনোনিবেশ, উৎসাহ ও উদ্দীপনা জোগানোর জন্য ও পার্বত্য চট্টগ্রামের সম্প্রীতির নিদর্শনস্বরুপ খাগড়াছড়ি রিজিয়ন কর্তৃক এই ধরনের কার্যক্রম পরিচালনা করছে এবং ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

আলোচনা সভা শেষে এসএসসি ৮০ জন ও এসএসসি ২৩ জনসহ ১’শ ৩জন শিক্ষার্থীদের মাঝে বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চিফ মং প্রু সেইন শিক্ষা বৃত্তি ও সার্টিফিকেট প্রদান করা হয়। এ সময় মোট৩লাখ ৯হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৯নং সংরক্ষিত আসনের সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সদস্য বাসন্তী চাকমা এমপি,মং সার্কেল চিফ রাজা সাচিংপ্রু চৌধুরী,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু,খাগড়াছড়ি রিজিয়নের জোন কমান্ডার কমান্ডার লেঃ কর্ণেল সাইফুল ইসলাম সুমন,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মোহাম্মদ বাতেন,জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ বশিরুল হক ভূঞা,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শানে আলম প্রমুখ।