ঘরের চুলায় তৈরী পিজ্জা।।

প্রকাশিত: 9:45 PM, June 22, 2020

পিজা ডো

মিতু আকতার

পিজ্জা ডো এর উপকরনঃ

ময়দা-১ ১/২ কাপ
ডিম-১টা
ইস্ট-২ চা চামচ
লিকুইড দুধ-১/২ কাপ
লবন-সামান্য
তেল-২চা চামচ

প্রনালীঃপ্রথমে ময়দার সাথে লবন মিশিয়ে নিয়ে তেল ময়দায় সাথে ভালো করে মিশিয়ে নিতে হবে।এবার হালকা কুসুম গরম দুধ+ইস্ট+ডিম ময়দা দিয়ে একটা ডো বানাতে হবে।ডোটাকে ৮-১০ মিনিট ভালো করে মথতে হবে।ডো যতো ভালো হবে,পিজ্জা ততো ভালো হবে।এবার ডোটাকে ঢেকে গরম জায়গায় ১ ঘন্টা রাখতে হবে।

পিজ্জার চিকেন তৈরিঃ
চিকেন-১ কাপ
লবন- সামান্য
সয়া সস-২ চা চামচ
আদা+রসুন বাটা-২+২ চা চামচ
টমেটো সস-১চা চামচ
তেল-২ টেবিল চামচ

প্রনালীঃ
প্রথমে তেল ছাড়া বাকি সব উপকরন একসাথে মেখে ১০ মিনিট রাখতে হবে।এবার চুলায় একটা পেন দিয়ে তাতে তেল দিয়ে মিডিয়াম আচে চিকেন টা রান্না করে নিতে হবে।১০ মিনিট পর হয়ে যাবে।

মেইন প্রনালীঃ
১ ঘন্টা পর ডোটাকে নিয়ে আবার ৫মিনিটের জন্য ভালো করে ময়ান করতে হবে।এবার যেটায় পিজ্জা বানানো হবে সেটায় একটু তেল ব্রাশ করে তাতে ডোটা রুটির সেপে দিতে হবে।রুটিটা ১ইঞ্চির মতো মোটা হলেই হবে।রুটির মাঝে কাটা চামচ দিয়ে কিছু ছিদ্র করে দিতে হবে।এবার সস দিয়ে তার উপর চিজ দিয়ে দিতে হবে।চিজের উপর চিকেন দিয়ে তার উপর আবার চিজ দিতে হবে।পিজ্জায় সামান্য অরিগেনো দিলে ভালো ফ্লেভার আসবে।সর্ব শেষ কেপসিকাম দিয়ে সাজাতে হবে।এখন চুলায় একটা মোটা তাওয়া দিয়ে তার উপর পিজ্জার পাএ রেখে ভালো করে ঢেকে দিতে হবে ১৫ মিনিটের জন্য।চুলা হাল্কা আচ রাখতে হবে। ১৫ মিনিট পর মজাদার পিজ্জা রেডি হয়ে যাবে।