চীনের উপর আমেরিকার নিষেধাজ্ঞার আওতা বাড়লো

প্রকাশিত: ২:৫৯ অপরাহ্ণ, জুন ৪, ২০২১

চীনা প্রতিষ্ঠানে মার্কিন বিনিয়োগে নিষেধাজ্ঞার আওতা আরও বেড়েছে। বৃহস্পতিবার (৩ জুন) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চীনের অন্তত ২০টি প্রতিষ্ঠানে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এর আগে ডোনাল্ড ট্রাম্প তার সময়ে চীনের ৩১টি প্রতিষ্ঠানে এমন নিষেধাজ্ঞা জারি করেছিলেন। বাইডেনের নতুন নির্বাহী আদেশের পর এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯টি। নির্বাহী আদেশটি আগামী ২ আগস্ট থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের একাধিক সূত্রের উল্লেখ করে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে। তবে হোয়াইট হাউজের তরফ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। জানা গেছে, জো বাইডেনের স্বাক্ষরিত আদেশটির আওতায় পড়া চীনা কোম্পানিগুলোর নাম দেশটির অর্থবিভাগের ওয়েবসাইটে শীঘ্রই প্রকাশ করা হবে।

হোয়াইট হাউজের কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জো বাইডেনের ওই নির্বাহী আদেশের খুঁটিনাটি তুলে ধরেছে। এতে বলা হয়, নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়া কোম্পানিগুলোর সঙ্গে কোনো বাণিজ্যিক সম্পর্ক রাখতে পারবে না আমেরিকার কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান। অর্থাৎ, এসব প্রতিষ্ঠানের পণ্য আমদানি বা বিনিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নতুন নিষেধাজ্ঞার আওতায় চীনের সামরিক শিল্প, সেনাবাহিনী, গোয়েন্দা বিভাগ ও নিরাপত্তাবিষয়ক গবেষণা কর্মসূচিতে যুক্ত হতে পারবে না কোনো মার্কিন প্রতিষ্ঠান বা ব্যক্তি।