চুলায় তৈরী ক্যারামেল পুডিং

প্রকাশিত: 10:46 PM, June 12, 2020

চুলায় তৈরী ক্যারামেল পুডিং

জিনিয়া মল্লিক 

তৈরীতে যা যা লাগবে

লিকুইড দুধ – ১লিটার
ডিম- ৪ টা
চিনি- ১/২ কাপ
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ

ক্যারামেল তৈরীতে-
চিনি – ১/৪ কাপ
পানি- ২ টেবিল চামচ

প্রনালীঃ

প্রথমে দুধ চুলায় দিয়ে নাড়াচাড়া করে শুকিয়ে প্রায় ৭০০/৮০০ গ্রাম করে তারপর তার সাথে চিনি মিশিয়ে ভালমত জ্বাল দিয়ে নামিয়ে নিতে হবে। তারপর দুধ ঠান্ডা করে অন্য পাত্রে ডিম নিয়ে ভালমত ফেটিয়ে ডিমের মিশ্রনটি দুধের সাথে ভাল করে মিশিয়ে তার সাথে ভ্যানিলা এসেন্স দিয়ে দিতে হবে। (ভ্যানিলা এসেন্স দেওয়ার কারন ডিমের গন্ধটা দূর হবে এবং আলাদা একটা ফ্লেবার আসবে)।

ক্যারামেল তৈরীর জন্য –
যেই পাত্রে পুডিং টা বানাবেন তাতে চিনি আর পানি দিয়ে আস্তে আস্তে ভাল করে জ্বাল দিতে হবে যতক্ষণ না চিনির মিশ্রনটি হালকা লালচে কালার হয়। আবার বেশি লালচে করলে তিতা হয়ে যাবে। ব্যাস তৈরী হবে ক্যারামেল।

এইবার এই ক্যারামেলের উপর পুডিং এর মিশ্রন টি ঢেলে একটি বড় পাত্রের মধ্যে পানি দিয়ে পুডিং এর পাত্র টি বসিয়ে চুলায় দিতে হবে। প্রায় ৩০/৪০ মিনিট পর ঢাকনা খুলে একটা ছুরি দিয়ে পুডিং এর ভিতর দিলে যদি ছুরির গায়ে পুডিং না লেগে থাকে তবে হয়ে গেছে আপনার প্রিয় পছন্দের ক্যারামেল পুডিং।আর যদি লেগে যায় তাহলে আরো হবে। আবার ঢাকনা দিয়ে ঢেকে জ্বাল দিন। কিছুক্ষন পর হয়ে গেলে একটা প্লেটে ঢেলে একটু ঠান্ডা হলে পিছ পিছ করে কেটে পরিবেশন করুন। কারন পুডিং একটু ঠান্ডা খেতেই ভাল লাগে।

আর যারা ওভেনে তৈরী করবেন তারা সব প্রসেস করে ৩০/৪০ মিনিট দিয়ে বেক করবেন। ব্যাস হয়ে যাবে…