ছয় জেলায় বৃষ্টি এবং ঝড়ো হাওয়ার সম্ভাবনা

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২২

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী দেশের ছয় জেলার ওপর দিয়ে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যাবে বলে ধারণা করা হয়েছে। যে কারণে দেশের নদ-নদী বন্দরগুলোকে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।
পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কয়েক স্থানে অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকবে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানিয়েছেন, এই সময়ে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। তবে আগামী তিন দিনের মাথায় গিয়ে এই আবহাওয়া পরিস্থিতির পরিবর্তন হবে।
এদিকে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।যে কারণে এই ঝড়ো বৃষ্টির আভাস রয়েছে।

শনিবার ঢাকায় বাতাসের গতি ও দিক ছিলো ঘণ্টায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে। পশ্চিম/ উত্তর পশ্চিম থেকে অস্থায়ীভাবে দমকা হাওয়া ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে। শনিবার সর্বোচ্চ বৃষ্টিপাত ৩৮ মিলিমিটার রেকর্ড করা হয়েছে রংপুরের ডিমলায়। এই আবহাওয়ার মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো রাজশাহীতে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ম তাপমাত্রা ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় নেত্রকোনায়।