জাবারাং কল্যাণ সমিতির উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

প্রকাশিত: ১২:১৪ পূর্বাহ্ণ, মার্চ ৯, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

“টেকসই আগামীর জন্য,জেন্ডার আগামীর জন্য”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি পার্বত্য জেলার স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং কল্যাণ সমিতি এফসিডিও এবং মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থায়নে সেতু-এমএলই প্রকল্পের উদ্যোগে একযোগে (খাগড়াছড়ি সদর, পানছড়ি ও মহালছড়ি) তিন উপজেলায় ৮ই মার্চ ‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষে পালন করেছে।
মঙ্গলবা(৮ই মার্চ)দিনব্যাপি তিন উপজেলায় বর্ণাঢ্য আয়োজনে এই দিবসটি পালন করেছে।অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকসহ উন্নয়নের সব ক্ষেত্রে নারীর সমান অংশীদারি এবং সম-অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি-বেসরকারিভাবে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। প্রকল্প এলাকাতে স্কুল শিক্ষার্থী’র অভিভাবকদের অংশগ্রহনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যালয় ও উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রকল্পের উপকারভোগীদের অংশহগ্রহন করতে সহায়তা প্রদান করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৯(৩) অনুচ্ছেদে জাতীয় জীবনের সর্বস্তরে নারীর অংশগ্রহণ ও সুযোগের সমতা রাষ্ট্র কর্তৃক নিশ্চিত করার কথা বলা হয়েছে। এছাড়া বাংলাদেশ সংবিধানের ১৬.১ অনুচ্ছেদ আলোকে রাষ্ট্রীয় ও গণজীবনের সকল ক্ষেত্রে নারী পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠা করা ও ১৬.২-এ রাষ্ট্রীয়, সামাজিক ও পারিবারিক জীবনের সকল ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করার কথাও বলা হয়েছে যা জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১-তে বাস্তবায়নের অঙ্গীকার করা হয়েছে।
নারীদের যথার্থ মর্যাদা প্রতিষ্ঠার পাশাপাশি অর্থনৈতিক, সামাজিক, প্রশাসনিক ও রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে সরকার নারী শিক্ষার বিস্তার, নারীর অধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়নসহ নারীর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করছে।

এ সময় দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত সভায় উপস্থিত হবার সুযোগ পেয়ে নারী অধিকার ও নারী সুরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় জানার সুযোগ হয়েছে বলে জানান অংশগ্রহনকারী অভিভাবকেরা।