জুতা-মোজায় দুর্গন্ধ? জেনে নিন গন্ধ দূর করার উপায়

প্রকাশিত: 7:38 PM, December 17, 2020

আধুনিক জীবনে জুতা তো পরতেই হয়। শীতকালে সেটি আরও জরুরি। ঠাণ্ডা থেকে পা সুরক্ষিত রাখতে জুতা ও মোজার বিকল্প নেই। অনেকেই নিজের ব্যক্তিত্ব ও আভিজাত্য প্রকাশের জন্য জুতা ব্যবহার করে থাকেন।

মূলত ধুলাবালি, ময়লা এবং রোগজীবাণু থেকে পায়ের সার্বক্ষণিক রক্ষা পাওয়ার জন্য জুতার ব্যবহার। রুচি, পছন্দ, প্রয়োজন ও মৌসুমের সঙ্গে পরিবর্তিত হয় জুতার ব্যবহার। তবে জুতা–মোজা ব্যবহারের পর সেসবে দুর্গন্ধ হয় অনেক ক্ষেত্রেই। আর তা থেকে যায় পায়েও। লোকসমাজে জুতো খুলে গেলে লজ্জার মাথা খেতে হয়।

তবে চিন্তার কিছু নেই। বাজে গন্ধ থেকে রক্ষার কিছু উপায় রয়েছে। এক্ষেত্রে জুতোর মধ্যে সামান্য বেকিং সোডা মাখিয়ে নিন। পরদিন জুতোর ওই অংশটি মুছে পরিষ্কার করে জুতাটি পরুন। এতে করে দুর্গন্ধ থাকবে না। মনে রাখবেন চামড়ার জুতোয় বেকিং সোডা ব্যবহার করবেন না।

পুরনো মোজায় ২ টেবিল চামচ বেকিং সোডা নিয়ে গিঁট বেঁধে জুতোয় রেখে দিতে পারেন। পরদিন সেই মোজা পরে যান।
আরও যা করতে পারেন তা হল জুতোর মধ্যে এক টুকরো ফেব্রিক সফটনার সিট রেখে দিন রাতে। পরদিন সেটি বের করে জুতো পরুন। গন্ধ একেবারে ভ্যানিশ হয়ে যাবে।

স্নিকারস দুর্গন্ধমুক্ত রাখতে মাঝে মাঝে সামান্য লবণ ছিটিয়ে দিন। এক টুকরো কাপড় বা তুলা লবঙ্গ তেলে ভিজিয়ে জুতার মধ্যে রেখে দিন সারারাত। জুতার দুর্গন্ধ দূর হবে।

গন্ধ থেকে রক্ষায় কয়েকটি লবঙ্গ ফেলে রাখলেও উপকার পাবেন। আর ফুটন্ত পানিতে টি ব্যাগ ফেলে রাখুন ২ মিনিট। টি ব্যাগ ঠাণ্ডা হলে জুতার মধ্যে রেখে দিন। এক ঘণ্টা পর টি ব্যাগ সরিয়ে জুতোর ভেতরের অংশ ভালো করে মুছে নিন।