জোকোভিচ এর ‘খামখেয়ালি’ টুর্নামেন্টে করোনার থাবা ; আক্রান্ত দুই টেনিস তারকা

প্রকাশিত: 9:40 AM, June 23, 2020

জোকোভিচ আয়োজিত টেনিস টুর্নামেন্ট খেলা গ্রিগর দিমিত্রভ ও বোরনা করিচ করোনায় আক্রান্ত হয়েছেন। ভয় আছে জোকোভিচকে নিয়েও
নিক কিরিওসের সমালোচকের অভাব নেই। কোর্টে ও কোর্টের বাইরের দুর্বিনীত আচরণ বেশ কবারই ঝামেলায় ফেলেছে অস্ট্রেলীয় টেনিস তারকাকে। সোজাসাপ্টা কথা বলায় বিশ্বাসী সেই কিরিওস এবার এক হাত নিলেন আদ্রিয়া ট্যুরের আয়োজকদের। যে আয়োজকদের মধ্যে আছেন বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচও।

জোকোভিচদের ‘মাথা মোটা’ বলেছেন কিরিওস। তাতে অবশ্য এবার কোনো সমালোচনা হচ্ছে না। হবেই বা কীভাবে, জোকোভিচদের ওই প্রদর্শনী টুর্নামেন্ট খেলেই যে করোনা আক্রান্ত হয়েছেন গ্রিগর দিমিত্রভ ও বোরনা কোরিচ নামের নামী দুই টেনিস খেলোয়াড়। গতকাল দিমিত্রভ ও আজ কোরিচ জানিয়েছেন তাঁরা করোনা পজিটিভ। এই খবরে আতঙ্ক ছড়িয়েছে টেনিস বিশ্বে। জোকোভিচসহ বিশ্বের শীর্ষ ২০ খেলোয়াড়ের অনেকেই যে খেলেছেন সার্বিয়া ও ক্রোয়েশিয়ার ওই দুই টুর্নামেন্টে। যেখানে আবার সামাজিক দূরত্বের কোনো বালাই ছিল না। জোকোভিচ, দিমিত্রভ, কোরিচ, শাসা জভেরভ, মারিন চিলিচদের একসঙ্গ ফুটবল, বাস্কেটবল খেলার সঙ্গে নাচতেও দেখা গেছে।
মহৎ উদ্দেশ্য নিয়েই এই টেনিস সিরিজ আয়োজন করেছিলেন জোকোভিচরা। খেলোয়াড়েরা অনেকদিন টেনিসে নেই, তাঁদের জড়তা কাটাতেই এই আয়োজন। শেষে তা উল্টো বিপদ বয়ে আনল।

আয়োজকদের সঙ্গে খেলোয়াড়দেরও এক হাত নিয়েছেন কিরিওস, ‘প্রদর্শনী টুর্নামেন্ট চালিয়ে যাওয়াটা মাথা মোটা কাজ হয়েছে। দ্রুত সেড়ে ওঠো বন্ধুরা। কিন্তু তোমরা সব নিয়মকানুন ভঙ্গ করেছে বলেই এমনটা হলো। এটা কোনো মজার বিষয় নয়।’

বুলগেরিয়ার দিমিত্রভ গতকাল ইনস্টাগ্রামে করোনায় আক্রান্ত হওয়ার ঘোষণা দেন। টুর্নামেন্ট চলাকালে তিনি যাঁদের সঙ্গে মিশেছেন তাঁদের কাছে ক্ষমাও চেয়েছেন বিশ্বের ১৯ নম্বর খেলোয়াড়। ক্রোয়েশিয়ার কোরিচ পজিটিভ হওয়ার ঘোষণা দেন আজ। দুজনেই অবশ্য এখন সুস্থ আছেন। দিমিত্রভ পরীক্ষা করিয়েছিলেন মোনাকোয় ফিরে যাওয়ার পর সামান্য উপসর্গ দেখা যাওয়ায়। তবে কোরিচের কোনো উপসর্গ ছিল না। দিমিত্রভের আক্রান্ত হওয়ার খবর জানার পরই কাল ক্রোয়েশিয়ার টুর্নামেন্ট স্থগিত করে দেয় আয়োজকেরা।

টুর্নামেন্টের আয়োজক জোকোভিচ এই প্রতিবেদন লেখা পর্যন্ত করোনা পরীক্ষা করাননি। তাঁর এজেন্ট জানিয়েছেন যত তাড়াতাড়ি সম্ভব পরীক্ষা করাবেন সার্বিয়ান তারকা।

সার্বিয়া ও ক্রোয়েশিয়ায় করোনার প্রকোপ কমার পর দেশ দুটির সরকার করোনা বিধি শিথিল করে দেয়। এরপরই আয়োজন করা হয় এই টুর্নামেন্ট। প্রায় ৫ হাজার দর্শক গ্যালারিতে বসে দেখেছেন টুর্নামেন্ট।