টুথপেস্টের বহুমুখী ব্যবহার

প্রকাশিত: 8:45 PM, June 3, 2020

আয়না ঝকঝকে করতে, কাপড় থেকে দাগ তুলতে কিংবা চামড়ার জুতার উজ্জ্বলতা ফেরাতে টুথপেস্ট ভালো কাজ করে।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে টুথপেস্টের বহুমুখী ব্যবহার সম্পর্কে জানানো হল।

জুতার সংকুচিতভাব: চামড়ার জুতায় অনেক সময় ভাঁজের সৃষ্টি হয়। এই কুচকানো ভাব দূর করতে সামান্য টুথপেস্ট মেখে নরম কাপড় দিয়ে ঘষুন এবং ভেজা কাপড় দিয়ে মুছে নিন। চামড়া নতুনের মতো চকচক করবে। এই পদ্ধতি অন্যান্য জুতার ক্ষেত্রেও করা যেতে পারে।

স্নিকার্স পরিষ্কার করতে: স্নিকার্সের সাদা রাবারের অংশ পরিষ্কার করতে নন-জেলধর্মী টুথপেস্ট ব্যবহার করতে পারেন। পুরাতন টুথব্রাশের সাহায্যে টুথপেস্ট দিয়ে জুতা ঘষে পরিষ্কার করে নিন। সবশেষে তা একটা ভেজা কাপড়ের সাহায্যে মুছে পরিষ্কার করুন।

হীরার আংটি পরিষ্কার: হীরার আংটির উজ্জ্বলতা বাড়তে তা টুথপেস্টের সাহায্যে পরিষ্কার করে নিন। আংটির ওপরে টুথপেস্ট মেখে একটা ভেজা কাপড়ের সাহায্যে মুছে নিন, আংটি চকচকে হয়ে উঠবে।

শিশুর বোতল পরিষ্কার: শিশুর পানি বা দুধ খাওয়ার বোতল পরিষ্কার করতে ও দুর্গন্ধ দূর করতে তা টুথপেস্ট দিয়ে পরিষ্কার করতে পারেন।

সামান্য টুথপেস্ট নিয়ে বোতলের ভিতরে ও বাইরে ব্রাশ দিয়ে ঘষে ভালো মতো ধুয়ে নিলেই বোতলের দুর্গন্ধ হবে দূর।

আয়না পরিষ্কার: বাথরুমের আয়নাতে দেখা যায় নানা রকমের ছোপ ছোপ দাগ যা বার বার মোছার পরেও ফিরে আসে। এমন দাগ দূর করতে আয়নাতে জেলধর্মী নয় এমন টুথপেস্ট মেখে কিছুক্ষণ অপেক্ষা করে মুছে ফেলুন। আয়নাতে কুয়াশাভাব সৃষ্টি হবে না।

সিংক পরিষ্কার: দীর্ঘদিন ব্যবহারে বাথরুম ও রান্নাঘরের সিংকে নানান দাগ বা লালচেভাব দেখা দিতে পারে। এই দাগ তুলতে টুথপেস্ট ব্যবহার করা যায়। টুথপেস্ট ও স্পঞ্জের সাহায্যে সিঙ্ক পরিষ্কার করে নিন। পাশাপাশি দুর্গন্ধও দূর হবে।

ক্রেয়ন রং-পেন্সিলের দাগ তুলতে: শিশুরা অনেক সময় দেয়ালে ক্রেয়ন রং দিয়ে ছবি একেঁ থাকে। এই দাগ দূর করা যায় টুথপেস্টের সাহায্যে। দেওয়ালে টুথপেস্ট মেখে পানি দিয়ে ঘষে পরিষ্কার করলে দাগ উঠে আসবে।

কাপড় থেকে কালি বা লিপস্টিকের দাগ তুলতে: কালি ও কাপড়ের ধরনের ওপর নির্ভর করবে
এই পদ্ধতি কতটা কাজ করবে।

কালির দাগের ওপর জেলধর্মী নয় এমন টুথপেস্ট মেখে কিছুক্ষণ ঘষুন ও পানি দিয়ে ধুয়ে ফেলুন। যদি দেখা যায় দাগ উঠে আসছে তবে বেশ কয়েকবার এই পদ্ধতি অনুসরণ করতে পারেন, যতক্ষণ না দাগ উঠে যাচ্ছে।

কাপড় থেকে লিপস্টিক ও কফির দাগ তুলতেও এই পদ্ধতি ব্যবহার করা যায়।

ব্রণ দূর করে: ব্রণের ওপর সামান্য পরিমাণ টুথপেস্ট মেখে সারা রাত রেখে দিন। এটা ব্রণ শুকিয়ে তেল শুষে নেয়। মনে রাখতে হবে টুথপেস্ট ব্যবহারে সামান্য জ্বালাপোড়া অনুভূত হতে পারে।

হাতের দুর্গন্ধ দূর করতে: মুখের দুর্গন্ধ দূর করার উপকরণ রয়েছে টুথপেস্টে যা হাতের দুর্গন্ধ দূর করতেও সহায়তা করে।

পোকার কামড়ে চুলকানি কমাতে: পোকার কামড়ানো স্থানে টুথপেস্ট মেখে রাখুন। এতে জ্বালাপোড়া কমবে ও ফোলাভাবও কমে আসবে।

কার্পেটের দাগ দূর করে: কার্পেটের ওপরে কোন দাগ দেখা দিলে তাতে ব্রাশ বা স্পঞ্জের সাহায্যে টুথপেস্ট মেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দাগ হালকা হলে বুঝতে হবে কাজ হচ্ছে। তাই যতক্ষণ দাগ দূর না হয় এই পদ্ধতি চালিয়ে যান।

গাড়ির ধোঁয়াশা হেডলাইট পরিষ্কার: দীর্ঘদিন ব্যবহারের কারণে গাড়ির হেডলাইট মলিন ও আবছায়া হয়ে পড়ে। এই সমস্যা দূর করতে স্পঞ্জ বা কাপড়ে টুথপেস্ট নিয়ে চক্রাকারে হেডলাইটের ওপর ঘষুন। তারপর ভেজা কাপড় দিয়ে টুথপেস্ট মুছে নিন।

মোবাইলের স্ক্রিনের অল্প দাগ দূর করতে: মোবাইলের দু্পাশেই যেখানেই দাগ পড়ুক না কেন, তাতে সামান্য টুথপেস্ট মেখে ঘষুন। এতে দাগ অনেকটা কমে আসবে।